বান্দরবানে বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত

fec-image

বান্দরবানে উচ্চ রক্তচাপ ও আধুনিক ব্যবস্থাপনা বিষয়ে এক বৈজ্ঞানিক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।বৃহস্পতিবার (১৮ মার্চ) সকালে বিএম এ বান্দরবান জেলা শাখার আয়োজনে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যাল এর সহযোগিতায় বান্দরবান সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়।

সিভিল সার্জন ডা. অংসুইপ্রু মারমার সভাপতিত্বে উচ্চ রক্তচাপ বিষয়ক বৈজ্ঞানিক সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা ইউনাইটেড হাসপাতালের প্রখ্যাত ইন্টারভেশনেল কার্ডিওলজিস্ট ডাক্তার কায়সার নজরুল্লাহ খান। এই সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক ডা. অংচালু মারমা, বাংলাদেশ সেনাবাহিনী বান্দরবান ৭ ফিল্ড অ্যাম্বুলেন্সের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর সাঈদ, ডেপুটি সিভিল সার্জন ডা. মংটিংঞো সহ আরও অনেকে।

অনুষ্ঠানে অতিথিরা বলেন কোনো ব্যক্তির রক্তচাপ যখন নিয়মিত স্বাভাবিকের তুলনায় বেশি (সিস্টোলিক ১৪০, ডায়াস্টোলিক ৯০) থাকে, তখন তাকে উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশন বলে। অতিরিক্ত ওজন উচ্চ রক্তচাপের একটি বিশেষ কারণ। ওজন বেশি থাকলে দেহে চর্বির পরিমাণ বেড়ে যায়। রক্তনালিতে চর্বি জমা হয়ে রক্তনালিকে সংকুচিত করে যার ফলে মানুষের শরীরে অনেক ক্ষতি হয়। পরিশেষে অতিথিরা সকলকে স্বাস্থ্যবিধি মেনে সুস্থ জীবন পরিচালনা করার জন্য আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বান্দরবান, বৈজ্ঞানিক, সেমিনার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন