মারা গেলেন ভারতের প্রথম অস্কারজয়ী ভানু আথাইয়া  

fec-image

ভারতের প্রথম অস্কারজয়ী ভানু আথাইয়া আর নেই। তিনি বৃহস্পতিবার (১৫ অক্টোবর) ভোরে ৯১ বছর বয়সে মারা গেছেন। ১৯৮৩ সালে রিচার্ড অ্যাটেনবরো নির্মিত ‘গাঁধী’ সিনেমার জন্য কস্টিউম ডিজ়াইনার হিসেবে তিনি অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস (অস্কার) জেতেন।

ভানুর মেয়ে রাধিকা গুপ্ত তাঁর মৃত্যুর খবর নিশ্চিত করেন। তিনি বলেন, নিউমোনিয়ায় ভুগছিলেন তিনি। তাঁর আট বছর আগে ব্রেন টিউমর ধরা পড়ে। গত তিন বছর ধরে শয্যাশায়ী ছিলেন তিনি। তাঁর শরীরের এক অংশ প্যারালাইজ়ড হয়ে গিয়েছিল। দক্ষিণ মুম্বইয়ে সম্পন্ন হয়েছে তাঁর শেষকৃত্য । তাঁর মৃত্যুতে বিনোদন দুনিয়ায় শোকের ছায়া বিরাজ করছে।

ভানু আথাইয়া কোলাপুরে জন্মগ্রহণ করেন। ১৯৫৬ সালে গুরু দত্তের বিখ্যাত চলচ্চিত্র ‘সিআইডি’র মাধ্যমে শুরু চলচ্চিত্রজীবন। এ ছবিতে তিনি পোশাক ডিজাইনার হিসেবে শুরু করেছিলেন। এরপর প্রায় ১০০টিরও বেশি সিনেমায় কাজ করেন। তিনি  ‘কাগজ কে ফুল’, ‘পিয়াসা’, ‘সাহেব বিবি অওর গুলাম’, ‘তিসরি মঞ্জিল’, ‘গাইড’, ‘সত্যম শিবম সুন্দরম’সহ অসংখ্য সিনেমার পোশাক ডিজাইনার ছিলেন। ‘লেকিন’ ও ‘লগান’ সিনেমার জন্য দুইবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেছিলেন ভানু।

‘গাঁধী’ সিনেমার জন্য প্রথম অস্কারজয়ী ভারতীয় হিসেবে তিনি নজির সৃষ্টি করেছেন। এছাড়া হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিতে কস্টিউম বিভাগের উপেক্ষিত হওয়ার কথা তিনি তাঁর লেখনীতে তুলে ধরেছিলেন। ভানু তাঁর ‘দি আর্ট অব কস্টিউম ডিজ়াইন’ বইতে বিদেশ থেকে কেনা পোশাক দিয়ে কস্টিউ‌ম ডিজ়াইন করার বিরোধিতা করেন। ২০১২ সালে তিনি একাডেমি অব মোশন পিকচার্সকে তার অস্কারের স্মারক ফিরিয়ে দিয়েছিলেন। তিনি আশঙ্কা করেছিলেন হয়তো এখানে এর যথাযথ রক্ষণাবেক্ষন হবে না।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 + twenty =

আরও পড়ুন