মালেশিয়াকে হারিয়ে এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ

পার্বত্যনিউজ ডেস্ক:

ফাইনালের স্বপ্ন নিয়েই এবারের এশিয়া কাপে খেলতে মালয়েশিয়া যায় সালমা বাহিনী। তাইতো এমন একটি শুভ মুহূর্তের অপেক্ষায় ছিল সবাই। আজকের দিনটিতেই যে সেটা হতে যাচ্ছে, সেটাও অনেকটা জানা ছিল। দীর্ঘ অপেক্ষার পর হতাশ করেননি রুমানা-সালমারা।

শনিবার (৯ জুন) প্রথম পর্বের শেষ ম্যাচে মালয়েশিয়াকে ৭০ রানে হারিয়ে দিয়েছে বাংলাদেশ। এ জয়ে প্রথমবারের মতো এশিয়া কাপে স্বপ্নের ফাইনালে উঠল বাংলাদেশের মেয়েরা।

আগের চার ম্যাচেই হেরেছে মালয়েশিয়া। স্বাগতিকদের বিপক্ষে জিতলেই ফাইনাল। এমনই অবস্থায় বাংলাদেশ পরিষ্কার ফেবারিট হিসেবেই মাঠে নেমেছিল। কিন্তু ম্যাচ শুরুর আগে একটা শঙ্কা জেগেছিল ঠিকই।

কারণ, এবারের এশিয়া কাপে বাংলাদেশের শুরুটা বেশ বাজে হয়েছিল। শ্রীলঙ্কার বিপক্ষে ৬৩ রানে অলআউট হয়ে টুর্নামেন্ট শুরু বাংলাদেশের। সেই শ্রীলঙ্কাকে আজ হারিয়ে দিয়েছে থাইল্যান্ডের মেয়েরা। যে দল আবার বাংলাদেশের বিপক্ষে ৬০ রানের বেশি করতে পারেনি! টি-টোয়েন্টিতে যে কোনো দল যে নিজেদের দিনে সবাইকে হারাতে পারে, এর সবচেয়ে বড় বিজ্ঞাপন।

এদিন বাংলাদেশ তাই শুরুটা করেছে সাবধান হয়েই। প্রথম দশ ওভার প্রায় বিনা ঝুঁকিতে কাটিয়ে দিয়েছেন শামিমা সুলতানা ও আয়েশা রহমান। দশম ওভারের পঞ্চম বলে ভাঙে ৫৯ রানের উদ্বোধনী জুটি। ২ চার ও ১ ছক্কায় ২৭ বলে ৩১ রান করে ফিরেছেন আয়েশা। এক রানের মধ্যে ফারজানা (৭) ও শামিমা (৫৪ বলে ৪৩ রান) ফিরে গেলে হঠাৎ বিপদে পড়ে বাংলাদেশ। ৩ উইকেটে ৮৭ রান নিয়ে ১৬তম ওভার শেষ হয় বাংলাদেশের।

দলের স্কোরটা (১৩০) সমীহ জাগানো হয়েছে ফাহিমা খাতুনের সুবাদে। পাঁচে নামা ফাহিমার ১২ বলে ২৬ রানেই শেষ ৪ ওভারে ৪৩ রান তুলেছে বাংলাদেশ। তাঁর ইনিংসে ছিল ৩টি চার।

পরে রান তাড়া করতে নেমে ম্যাচের ফল নিয়ে কখনোই অনিশ্চয়তা জাগাতে পারেনি মালয়েশিয়া। নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে তারা। রান তোলার গতিটাও ছিল স্লথ। বাংলাদেশের বোলারদের কিপটে বোলিংয়ের সামনে স্ট্রাইক রোটেট করতে পারছিল না কেউই। সেই সঙ্গে দুটি রান আউট মিলে একদম লেজে গোবরে অবস্থা দাঁড়ায় দলটির। এতেই নিশ্চিত হয়, কোনো ম্যাচ না জিতেই টুর্নামেন্ট শেষ হচ্ছে মালয়েশিয়ার। আর এশিয়া কাপের ফাইনালটাও নিশ্চিত হয় বাংলাদেশের।

৪ ওভারে ৮ রান দিয়ে ৩ উইকেট পেয়েছেন রুমানা আহমেদ। ৮ রান দিয়ে ১ উইকেট পেয়েছেন খাদিজা-তুল-কুবরা। ৯ রান দিয়ে ১ উইকেট করে পেয়েছেন সালমা খাতুন ও জাহানারা। ১৩ রানে ১ উইকেট নাহিদার।

কিন্তু ম্যাচ সেরা হয়েছেন শামিমা সুলতানা।

স্কোর:
বাংলাদেশ: ১৩০/৪; শামিমা ৪৩, আয়েশা ৩১, ফাহিমা ২৬ এবং সানজিদা ১৫।
মালয়েশিয়া: ৬০/৯; দুরাইসিঙ্গাম ১৭, রুমানা ৮/৩।

রোববার (১০ জুন) ভারতের বিপক্ষে শিরোপা লড়াইয়ে নামবে বাংলাদেশ।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + eighteen =

আরও পড়ুন