রামগড়ে নানা আয়োজনে জগন্নাথ দেবের রথযাত্রা উদযাপন

fec-image

করোনা মহামারিতে দুই বছর বন্ধ থাকার পর এবছর রামগড় পৌরসভার ২নং ওয়ার্ডের কেন্দ্রীয় জগন্নাথ মন্দিরে নানা আয়োজনে জগন্নাথ দেবের রথযাত্রা উদযাপন করা হয়েছে।

সনাতনী ভক্তবৃন্দ রথযাত্রার দিনব্যাপী অনুষ্ঠানমালায় মঙ্গলারতি, গুরুপূজা, শ্রী ভগবত পাঠ, জগন্নাথ বল দেব, সুভদ্রা মহারাণীর রাজবেশ দর্শন, বিশ্ব শান্তি কামনায় হোম যজ্ঞ, রাজভোগ নিবেদন, কীর্তনের মাধ্যমে দিনটি উদযাপন করেন।

শুক্রবার (১ জুলাই) সকাল থেকে রামগড় উপজেলার বিভিন্ন এলাকা থেকে সনাতন সম্প্রদায় ও সনাতন ধর্মের অনুসারী ত্রিপুরা উপজাতীয় জনগোষ্ঠীর অসংখ্য ভক্ত ও পুণ্যার্থী জগন্নাথ মন্দিরে পুজো দিতে আসে।

ভক্তরা দিনব্যাপী নানা ধর্মীয় অনুষ্ঠানে অংশগ্রহণ শেষে রথের শোভাযাত্রায় মিলিত হন। জগন্নাথ মন্দিরের পুরোহিত কুসুম কুমার বৈষ্ণব ও রামগড় দক্ষিণেশ্বরী কালী বাড়ির পুরোহিত দিলিপ চক্রবর্তী অনুষ্ঠানে পৌরহিত্য করেন। ধর্মীয় আচার-অনুষ্ঠান ছাড়াও রথযাত্রা উপলক্ষে মন্দির চত্বরে বিশাল গ্রামীণ মেলার পসরা বসে। সকল সম্প্রদায়ের অংশগ্রহণে মন্দির প্রাঙ্গণ মিলন মেলায় পরিণত হয়।

দুপুরে রথ যাত্রার অনুষ্ঠান পরিদর্শনে আসেন রামগড় উপজেলা পরিষদের চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কুমার কারবারি ও রামগড়পৌরসভার মেয়র রফিকুলআলম কামাল সহ জনপ্রতিনিধিরা।

রামগড় জগন্নাথ মন্দির পরিচালনা কমিটির সভাপতি হরি সাধন বৈষ্ণব ও সাধারণ সম্পাদক কাউন্সিলর শ্যামল ত্রিপুরা জানান, করোনা মহামারিতে ২ বছর বন্ধ থাকার পর জগন্নাথ দেবের রথযাত্রায় এবার বিপুল ভক্তের সমাবেশ ঘটেছে। উৎসবের আমেজে শান্তিপূর্ণভাবে রথযাত্রার উৎসব সম্পন্ন হাওয়ায় তারা সকলের প্রতি কৃতজ্ঞতা জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

18 + 4 =

আরও পড়ুন