রামুতে ইডিসিআর ও গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট এর বিশ্ব পরিবেশ দিবস উদযাপন

fec-image

রামুতে বিশ্ব পরিবেশ দিবস ২০২২ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে উপকূলীয় সহিষ্ণুতা ও পরিবেশ বান্ধব উন্নয়ন সংস্থা (ইডিসিআর) ও গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট কক্সবাজার এর উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি, সেমিনার, চারা বিতরণ এর আয়োজন করা হয়। কমূর্সচির অংশ হিসেবে রবিবার (৫ জুন) বিকাল ৪ টায় রামু চৌমুহনীস্থ ইডিসিআর কার্যালয় প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে গিয়ে শেষ হয়।

পরে রামু উপজেলা পরিষদ মিলনায়তনে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সেমিনারের আয়োজন করা হয়। গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট কক্সবাজার জেলা শাখার সহসভাপতি রাশেদ আলী খানের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ইডিসিআর সদস্য শাহেদ আলি অলিদ। ‘একটাই পৃথিবী, প্রকৃতির ঐক্যতানে টেকসহ জীবন’ এ প্রতিপাদ্যে বেসরকারি উন্নয়ন সংস্থা বিএনকেএস ও ওয়ার্ল্ড ভিশন এর সহযোগিতায় এ সেমিনার আয়োজন করা হয়।

গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক কায়সার মাহমুদের সঞ্চালনায় সেমিনারে সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন ইডিসিআর এর উপদেষ্টা ও রামু প্রেস ক্লাবের সাবেক সভাপতি খালেদ শহীদ, রামু প্রেস ক্লাবের নব নির্বাচিত সভাপতি নীতিশ বড়ুয়া, সাধারণ সম্পাদক সোয়েব সাঈদ, রামু উপজেলা সামুদ্রিক মৎস্য কর্মকর্তা ফারুক হোসেন, বিএনকেএস রামুর প্রোগ্রাম ম্যানেজার সরোদ কুমার চাকমা, গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট ঈদগাঁও শাখার সভাপতি সেলিম উল্লাহ সিরাজী প্রমুখ।
শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন সাইফুল ইসলাম। সেমিনারে উপস্থিত ছিলেন রামু প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক আল মাহমুদ ভূট্টো, সদস্য শিপ্ত বড়ুয়া, ইডিসিআর রামুর সহ সভাপতি সেঁজুতি রোশনাই, নির্বাহী সদস্য শাহেদ আলী অলি, ফারিয়া আহমেদ, গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট কক্সবাজার এর ক্রীড়া সম্পাদক ইঞ্জিনিয়ার আনোয়ারুল ইসলাম, সহ-সম্পাদক নাহিদ আহমেদ অপু, ইডিসিআর এর সহ সাধারণ সম্পাদক এবং গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট, কক্সবাজার এর যুগ্ন সাধারণ সম্পাদক এডভোকেট তানভীর শাহ, এডিসিআর এর সদস্য ও গ্রীন এনভায়রনমেন্ট কক্সবাজার এর শব্দ দূষন প্রতিরোধ সম্পাদক ইমাম হোসেন, গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট কক্সবাজার এর সহ সম্পাদক ইমরান হোসাইন ও রোহান ইবনে রিপন, গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট জোয়ারিয়ানালা ইউনিয়ন শাখার সাধারণ সম্পাদক এ এইচ আরিফসহ রামু উপজেলা ও বিভিন্ন ইউনিয়নের গ্রীন এনভায়রনমেন্ট মুভমেন্ট এর নেতৃবৃন্দ।

সেমিনারে সাংবাদিক খালেদ শহীদ বলেন, পরিবেশ বিপর্যয় রোধে সকল মানুষের সচেতনতার বিকল্প নেই। পর্যটন শহর হওয়ায় কক্সবাজারের অপার সৌন্দর্যকে ধরে রাখতে হলে সরকারের পাশাপাশি বিভিন্ন বেসরকারি সংস্থা ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসতে হবে।

রামু প্রেস ক্লাব সভাপতি নীতিশ বড়ুয়া বলেন, পরিবেশ বিপর্যয় রোধ সকল পেশাজীবীকে ভূমিকা রাখতে হবে। এক্ষেত্রে সাংবাদিকরা বরাবরই পরিবেশ রক্ষায় সজাগ রয়েছে। আগামীতে পরিবেশ সুরক্ষা ও পরিবেশের ক্ষতিকর কর্মকান্ড রোধে যে কোন কর্মসূচিতে সাংবাদিকরা অগ্রণী ভূমিকা পালন করবে।

সেমিনারে বক্তাদের মধ্যে গ্রীণ এনভায়রনমেন্ট মুভমেন্ট কক্সবাজার জেলা শাখার সাধারণ সম্পাদক কায়সার মাহমুদ বলেন, বসবাসযোগ্য পৃথিবীর জন্য পরিবেশের গুরুত্ব অপরিসীম। মানুষ এবং প্রাণি জগতের মধ্যে সৌহার্দপূর্ণ সম্পর্ক বজায় রাখা অত্যান্ত গুরুত্বপূর্ণ। আমাদের আজকের এই দিবস পালনের মাধ্যমে রামু উপজেলার সাধারণ মানুষের মধ্যে পরিবেশ নিয়ে ইতিবাচক দিক তৈরি হবে।

ইডিসিআর এর সহ-সভাপতি পরীবেশকর্মী শাহেদ আলী অলিদ শুভেচ্ছা বক্তব্যে বলেন, আমরা সবাই পরিবেশের অংশ। পরিবেশকে যদি আমরা আমাদের নিজ নিজ জায়গা থেকে সুন্দর না রাখি তাহলে ভবিষ্যতে আমাদের মানবজাতির টিকে থাকা কষ্ট হয়ে যাবে।

সেমিনার শেষে বিকাল ৫ টায় রামু কেন্দ্রীয় শহীদ মিনার চত্বরে ২শত ফলজ গাছের চারা বিতরণ করা হয়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

3 − one =

আরও পড়ুন