রোহিঙ্গা অনুপ্রবেশ ঠেকাতে বোট মালিকদের সাথে উপজেলা প্রশাসনের মতবিনিময়

fec-image

মিয়ানমারের রোহিঙ্গাদের বাংলাদেশে অনুপ্রবেশ ঠেকানোর বিষয়ে কক্সবাজার টেকনাফ উপজেলার বোট মালিকদের নিয়ে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) সকাল ১১টায় টেকনাফ উপজেলা প্রশাসন ও মৎস্য অধিদপ্তরের আয়োজনে উপজেলা মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়।

উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ও সহকারী কমিশনার (ভূমি) এরফানুল হক চৌধুরীর সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান নুরুল আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান তাহেরা আক্তার মিলি, উপজেলা সিনিয়র মৎস্য অফিসার মোহাম্মদ দেলোয়ার হোসেন ও সাবরাং ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নুর হোসেন।

সভায় মিয়ানমার থেকে নাফ নদী কিংবা সাগর পথে কোন রোহিঙ্গাকে এদেশে না নিয়ে আসার জন্য বলা হয়েছে বোট মালিকদের। এসয় বোট মালিকদের ভোর ৪টা হতে সাগরে মাছ শিকারে গিয়ে বিকাল ৪টার মধ্যে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়। কোন রোহিঙ্গাকে এদেশে নিয়ে আসলে মালিকদের বিরুদ্ধে আইনগত কঠোর ব্যবস্থা নেয়া হবে বলেও জানানো হয়।

এছাড়াও প্রত্যেক বোট ঘাটে জেলেদের নিয়ে সচেতনতা সভার আয়োজন করা হবে। মতবিনিময় সভায় প্রায় ৪০ জন বোট মালিক উপস্থিত ছিলেন। এছাড়া সভায় ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মাছ শিকার না করতে সচেতনতা সৃষ্টির উপর গুরুত্বারোপ করেন।

উল্লেখ্য, সম্প্রতি ঘুমধুম সীমান্তে মিয়ানমার আর্মি ও আরাকান আর্মি নামক বিদ্রোহীদের সাথে সংঘর্ষের ঘটনা ঘটছে। এ ঘটনায় মিয়ানমারের মর্টার শেল এদেশের মাটিতে পড়লে হতাহতের ঘটনা ঘটে। এর প্রেক্ষিতে মিয়ানমারের আরকানের রোহিঙ্গা মুসলিম এদেশে অনুপ্রবেশ ঘটার সম্ভাবনা দেখা দিয়েছে। ইতিমধ্যে কয়েক পরিবার বিভিন্ন সীমান্ত এলাকা দিয়ে অনুপ্রবেশ করেছে বলে খবরে প্রকাশ হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মতবিনিময়, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + 11 =

আরও পড়ুন