রোহিঙ্গা প্রত্যাবাসনে কার্যকর পদক্ষেপ নিতে জাতিসংঘের প্রতি আহ্বান

fec-image

রোহিঙ্গা প্রত্যাবাসনে রাখাইনে সহায়ক পরিবেশ তৈরি করতে কার্যকর পদক্ষেপ নেওয়ার জন্য জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়েছে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন।

বৃহস্পতিবার (১০ নভেম্বর) ভাসানচরে পররাষ্ট্র সচিবের সভাপতিত্বে অনুষ্ঠিত ৪০তম জাতীয় টাস্কফোর্সের সভায় তিনি এ আহ্বান জানান।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, অনুষ্ঠানে রাখাইনে রোহিঙ্গাদের জন্য জাতিসংঘ কর্তৃক চলমান কর্মসূচি সম্পর্কে জাতিসংঘের প্রতিনিধিদের অবহিত করা হয়। সভায় জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের জন্য মানবিক কার্যক্রম পরিচালনায় প্রয়োজনীয় তহবিলের ব্যবস্থা করার জন্য জাতিসংঘ এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানানো হয়।

সভায় কক্সবাজারে এবং ভাসানচরে অবস্থানরত জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমার নাগরিকদের মানবিক সহায়তার বিভিন্ন দিক নিয়ে আলোচনা হয়।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জোর দিয়ে উল্লেখ করেন, জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিকদের মিয়ানমারে টেকসই প্রত্যাবাসন এই সমস্যার একমাত্র সমাধান। সভায় এলপিজি, খাদ্য, ওয়াশ সেক্টরসহ বিভিন্ন সেক্টরে জাতিসংঘের সংস্থাগুলিকে অধিকতর ও কার্যকর ভূমিকা পালন করার আহ্বান জানানো হয়েছে।

মানবিক সহায়তা প্রদানের পাশাপাশি রোহিঙ্গাদের দক্ষতা বৃদ্ধির জন্য বাংলাদেশে যে সকল শিক্ষা ও প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে তা তাদের প্রত্যাবাসনের পরে রাখাইন সমাজে টেকসই সহাবস্থানে সহায়ক হবে বলে সভাপতি উল্লেখ করেন ।

সভায় জাতীয় টাস্কফোর্সে সদস্য হিসেবে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার, ভাসানচর আশ্রয়ণ প্রকল্পের প্রকল্প পরিচালকসহ বিভিন্ন মন্ত্রণালয়, দফতর, সংস্থার প্রতিনিধি এবং বাংলাদেশে কর্মরত জাতিসংঘের বিভিন্ন অঙ্গসংগঠনের প্রতিনিধিরা সশরীরে এবং ভার্চুয়ালি অংশ নেন। এছাড়াও ভাসানচরের বাস্তবায়িত অনুকরণীয় উন্নয়নের প্রশংসা করা হয়, যা ঘূর্ণিঝড়সহ বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগ সত্ত্বেও ভাসানচরের স্থায়িত্ব প্রমাণ করেছে। জাতিসংঘের পক্ষ থেকেও ভাসানচরে বিদ্যমান সুযোগ-সুবিধার প্রশংসা করা হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: জাতিসংঘ, প্রত্যাবাসন, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন