লামায় স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন (এসডিজি) বাস্তবায়নে কর্মশালা

fec-image

স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) বাস্তবায়ন বিষয়ক সোমবার দিনব্যাপী এক কর্মশালা লামা উপজেলা পরিষদ হলরুমে অনুষ্ঠিত হয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমির সভাপতিত্বে অনুষ্ঠিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বান্দরবান জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) শফিউল আলম, বিশেষ অতিথি ছিলেন লামা উপজেলা চেয়ারম্যান মোস্তফা জামাল।

কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সরকারি মাতামুহুরী কলেজের অধ্যক্ষ মোহাম্মদ রফিকুল ইসলাম, সহকারী কমিশনার (ভূমি) ইশরাত ছিদ্দিকা।

কর্মশালায় সরকারি কর্মকর্তা, এনজিও প্রতিনিধি, জনপ্রতিনিধি, শিক্ষক, সুশীল সমাজের প্রতিনিধি সহ বিভিন্ন পর্যায়ের ৮০ জন অংশ গ্রহণ করেন। স্থানীয় পর্যায়ে টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) সূচক নির্ণয়ে লামা উপজেলায় অংশগ্রহণ কারীগণ এই উপজেলার জন্য কয়েকটি পরামর্শ উপস্থাপন করেন। তার মধ্যে রয়েছে- পর্যটন শিল্পের বিকাশ, আবাসন, মৎস্য চাষ, মাধ্যমিক পর্যায়ে আবাসিক প্রতিষ্ঠান স্থাপন উল্লেখযোগ্য।

অতিরিক্ত জেলা প্রশাসক মো. শফিউল আলম জানান, বাংলাদেশে এসডিজির আওতায় ১৭টি অভিষ্টের জন্য ৩৯টি সূচক নির্ধারিত রয়েছে। বর্তমানে এই সূচক বাস্তবায়নে সারা বাংলাদেশে উপজেলা ও জেলা ভিত্তিক স্থানীয় পর্যায়ে আরো সূচক নির্ণয় কল্পে পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে।

এসডিজির মাধ্যমে মানুষের সামগ্রিক টেকসই উন্নয়ন ও জীবন যাত্রার মান উন্নয়ন কল্পে সূচক নির্ধারণ, প্রতিবন্ধকতা নিরুপন ও বাস্তবায়নে করণীয় নির্ধারণের জন্য দেশব্যাপী এই জাতীয় কর্মশালা অনুষ্ঠিত হচ্ছে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে বিশেষ অগ্রাধিকার বিবেচনায় এই সূচক নিরুপন করার জন্য স্থানীয় অংশীজনদের কাছ থেকে প্রস্তাব ও পরামর্শ গ্রহণ করা হচ্ছে। লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমির সার্বিক তত্ত্বাবধানে ৮০জন অংশগ্রহণকারীকে ৮টি গ্রুপে ভাগ করে কর্মশালা অনুষ্ঠিত হয়।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কর্মশালা, টেকসই উন্নয়ন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nineteen + 2 =

আরও পড়ুন