নাইক্ষ্যংছড়িতে সন্ত্রাস নির্মূলসহ ৭ বিষয়ে কর্মশালা সম্পন্ন

fec-image

উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্প (ইউজিডিপি), স্থানীয় সরকার বিভাগ এর আওয়তায় বান্দরবানের নাইক্ষ্যংছড়িতে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, সন্ত্রাস নির্মূল, বাল্য বিয়েসহ ৭ বিষয়ে ২২ কর্মদিবসে ৭ কর্মশালা সম্পন্ন হয়েছে। যার উপকারভোগীর সংখ্যা দাড়াঁয় ২ হাজারের অধিক।

সোমবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে এ কর্মশালা শেষ হয়। শুরু হয়েছিলো গত ১৬ আগস্ট। কর্মশালাগুলো অনুষ্ঠিত হয় উপজেলা সদরের বিভিন্ন প্রতিষ্ঠান কেন্দ্রিক মিলনায়তনে।

শেষদিনের এ কর্মশালা অনুষ্ঠিত হয় নাইক্ষংছড়ি উপজেলা পরিষদের অস্থায়ী মিলনায়তনে। কর্মশালা সমূহে মাদকের ব্যবহার, কুফল, প্রতিরোধ, কিশোর গ্যাং, সন্ত্রাস সৃষ্টি-দমন-উপায়-করণীয়, সামাজিক মূল্যবোধের অবক্ষয়-উত্তোরণের উপায়সমূহ নিয়ে। বাল্য বিবাহ, বাড়ির আঙ্গিনায় বাণিজ্যক ভিত্তিতে সবজি চাষ, হাস-মুরগি ও গরু-ছাগল দের টিকা প্রদান বিষয়ে খামারিদের দক্ষতা বৃদ্ধি, সামাজিক সহায়তাদান ও সমাজে শৃঙ্খলা বিষয়ে ব্যাপক আলোচনা হয়।

এছাড়া পরিবার পরিকল্পনা, সমাজ সেবামূলক কর্মকাণ্ড, মহিলা সংক্রান্ত, শিক্ষা বিষয়ক, প্রাণি সম্পদ বিভাগের এর সেবামূলক সব বিষয়ে বক্তব্যের পর মতামত সংগ্রহ করা হয় প্রশিক্ষণাথীর্দের । যে সব আলোচনাতে অংশ নেয়া ৭ বিষয়ে অংশ নেন ৪শ ১০ জন নানা শ্রেণি পেশার লোকজন । অংশগ্রহনকারী সকলে উক্ত প্রশিক্ষণে সন্তুোষ প্রকাশ করেন। প্রশিক্ষণে পরোক্ষভাবে উপকৃত হন ২৫০০ জন উপকারভোগী।

এ প্রশিক্ষণ কর্মশালায় উপস্থিত ছিলেন অধ্যাপক মোহাম্মদ শফিউল্লাহ , চেয়ারম্যান, উপজেলা পরিষদ ও প্রধান আলোচক ছিলেন নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার সালমা ফেরদৌস এবং সংশ্লিষ্ট দপ্তরের কর্মকর্তা এ বৈষয়িক অভিজ্ঞ ব্যক্তিবর্গ।

এ বিষয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার সালমা ফেরদৌস বলেন, এই প্রকল্পের মাধ্যমে পিছিয়ে পড়া উপজেলা অনেক দূর এগিয়ে যাবে। মানুষ সচেতন হবে।

জনাব সুমন আলী ইউডিএফ বলেন যে, নাইক্ষ্যংছড়ি উপজেলার কর্মশালা সমূহে অংশ নেয়া সকলের অর্জিত জ্ঞান তারা প্রয়োগ করেন তাদের লিখিত মতামতে। এতে সমাজের বাস্তব চিত্র উঠে আসে। যাতে প্রতিকারের উপায় নিয়েও মতামত উপস্থাপিত হয়। বাস্তবায়ন করেন: উপজেলা পরিষদ, নাইক্ষ্যংছড়ি, বান্দরবান পাবর্ত্য জেলা। সহযোগিতায় ছিল: গণপ্রজান্ত্রী বাংলাদেশ সরকার ও জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কর্মশালা, নাইক্ষ্যংছড়ি, সন্ত্রাস নির্মূল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন