শরীরচর্চার আগে কফি পানের উপকারিতা

fec-image

সকালে ব্যায়াম করার আগে কফি পান করলে অতিরিক্ত ক্যালরি পোড়ানোর সম্ভব হতে পারে।কারণ ঘুম থেকে উঠে নিস্তেজ ভাব কাটাতে কফি ভালো কাজ করে। ফলে চাঙা বোধ করার পাশাপাশি ব্যায়াম করার ইচ্ছে শক্তিও বাড়ে।

‘দ্যা ইন্টারন্যাশনাল জার্নাল অব স্পোর্ট নিউট্রিশন অ্যান্ড এক্সেরসাইজ মেটাবলিজম’য়ে প্রকাশিত গবেষণা থেকে জানা যায়, যে সকল খেলোয়ার শরীরচর্চার আগে এক কাপ গরম কফি পান করেন তারা শরীরচর্চার পরে ১৫ শতাংশ বেশি ক্যালরি খরচ করতে সক্ষম হন। গবেষণার পর্যবেক্ষণে দেখা গেছে, সকালে কফি পান করা ক্যালরি গ্রহণে নিয়ন্ত্রণ রাখে। যারা ক্যাফেইন গ্রহণ করেন তারা অন্যদের তুলনায় ৭২ ক্যালরি কম গ্রহণ করেন।

এছাড়াও আরও কিছু উপকারিতা গবেষণায় উঠে আসে।

ঘুম ঘুম ভাব কমায়: সকালে ঘুম থেকে উঠে এক কাপ কফি পান করলে শরীর সতেজ হয় ও ঘুম দূর হয়ে যায়। ফলে মন দিয়ে শরীরচর্চা করা যায়।

পেশির ব্যথা দূর করে: যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অফ ইলিনয়েস’য়ের করা এক গবেষণাতে দেখা গেছে, অতিরিক্ত শরীরচর্চার পরে কফি পান করলে তা পেশির ব্যথা দূর করে। ফলে বেশি পরিশ্রম বেশি করা যায় ও ভালো ফলাফল পাওয়া যায়।

পেশির জ্বালানী: সকালে নির্জীব ভাব কাটাতে বা শরীরচর্চার সময় ক্লান্ত অবস্থায় গরম এসপ্রেসো পান করুন। এতে ক্লান্তি ছাড়াই দীর্ঘক্ষণ শরীরচর্চা করা সম্ভব হয়।

মনোযোগ বৃদ্ধি: অনেকেই শরীরচর্চার সময় মনোযোগ ধরে রাখার গুরুত্ব বোঝেন না। ব্যায়াম করার সময় মনোযোগ ধরে রাখাটা আসলেই জরুরি। প্রথমত, এটা আঘাত পাওয়ার ঝুঁকি কমায়। দ্বিতীয়ত ভালো ফলাফলের জন্য সঠিক উপায়ে প্রতিটা ধাপ সম্পন্ন করা যায়। আর কফি মনোযোগ বৃদ্ধিতে সহায়তা করে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

9 − two =

আরও পড়ুন