শহীদ বুদ্ধিজীবী দিবসে মানিকছড়িতে শ্রদ্ধাঞ্জলী

fec-image

শহীদ বুদ্ধিজীবি দিবস আজ ১৪ ডিসেম্বর। দিবসটি পালনে মানিকছড়ি উপজেলা প্রশাসন সকালে শহীদ মিনারে পুস্পমাল্য অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন। পরে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

সকাল সাড়ে ৯টায় উপজেলা নির্বাহী অফিসার তামান্না মাহমুদের নেতৃত্বে শহীদ মিনারে সকল কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত থেকে ফুল দিয়ে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। পরে পরিষদ হলরুমে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। এতে সভাপতিত্ব করেন তামান্না মাহমুদ। প্রধান অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান মোঃ তাজুল ইসলাম বাবুল।

সভায় বক্তব্য রাখেন, সুপার মাও. মোঃ বেলাল উদ্দীন, প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোঃ নজরুল ইসলাম, অফিসার ইনচার্জ আমির হোসেন, সহকারী কমিশনার (ভূমি) রিফাত আসমা, সাবেক উপজেলা চেয়ারম্যান এম.এ.রাজ্জাক প্রমূখ।

পরে প্রধান অতিথি ও সভাপতি বক্তব্যে বলেন, বাংলাদেশের অগ্রযাত্রা দমিয়ে দিতে বুদ্ধি ও মেধা শুন্য করতেই ১৯৭১ সালের ১৪ ডিসেম্বর রাতে দেশের বুদ্ধিজীবিদের নির্মমভাবে হত্যা করেন পাকিস্তানি হানাদার বাহিনী। তারা ভেবেছিল, বুদ্ধিজীবি হত্যার মধ্য দিয়ে হয়ত আমরা পরনির্ভরশীল হয়ে পড়বো। কিন্তু আমরা বঙ্গবন্ধুর মতো একজন অভিজ্ঞ ও মেধাবী একজন মহানায়কের হাত ধরে আজ বিশ্ব দরবারে আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হতে পেরেছি। তারা বেঁচে থাকলে আমরা আজ বিশ্বে হয়তো নেতৃত্ব দিতে পারতাম। দূর্ভাগ্য যে, বুদ্ধিজীবিদের হারিয়ে আমরা ব্যতিত হয়েছি। আজ আমরা বিনম্র শ্রদ্ধায় তাঁদের স্মরণ করছি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বঙ্গবন্ধু, মানিকছড়ি, শহীদ বুদ্ধিজীবী দিবস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + 12 =

আরও পড়ুন