সাজেক ও মারিশ্যা সড়কে আবারও পাহাড় ধস, যান চলাচল স্বাভাবিক ৯ ঘন্টা পর

fec-image

রাঙামাটির বাঘাইছড়িতে মারিশ্যা-দিঘিনালা ও পর্যটক নগরী সাজেক সড়কের বেশ কয়েকটি স্থানে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এতে করে সারাদেশের সাথে বাঘাইছড়ি ও সাজেকের সাথে সড়ক যোগাযোগ বন্ধ ছিল দশ ঘন্টা । রাতভর ভারী বৃষ্টিপাতের ফলে পাহাড়ের মাটি ধসে সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। সড়কের দুই পাশে এম্বুলেন্স সহ বড় ছোট অনেক গুলো যানবাহন আটকা পড়তে দেখা গেছে।

শনিবার (৪ সেপ্টেম্বর) ভোরে ৪,৯১১১৮ কিলোমিটার ও সাজেক সড়কে হাউজ পাড়ার উপরে এলাকায় এই পাহাড় ধসের ঘটনা ঘটে। তবে এই ঘটনায় কোন হতাহতের সংবাদ পাওয়া যায়নি। সংবাদ পেয়ে বাংলাদেশ সেনাবাহিনীর ১২ বীর বাঘাইহাট জোনের সেনাসদস্য ও খাগড়াছড়ি সড়ক বিভাগের লোকজন সড়কের মাটি সরানোর কাজ শুরু করে। সড়ক বিভাগ বলছে, সড়কের মাটি সরিয়ে যানচলাচল স্বাভাবিক হতে প্রায় ৯-১০ ঘন্টা সময় লেগেছে।

বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শরিফুল ইসলাম বলেন, রাতে অতিরিক্ত বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলের কারণে পাহাড়ের বেশ কয়েকটি বড় অংশ সড়কের উপর ধসে পড়েছে, উপজেলা প্রশাসনের উদ্যোগে ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করে লাল পতাকা দিয়ে সতর্কতা করা হয়েছে।

খাগড়াছড়ি সড়ক ও জনপদ বিভাগের উপ বিভাগীয় প্রকৌশলী সবুজ চাকমা বলেন, রাতে অতিরিক্ত বৃষ্টির ফলে পাহাড় ধস হয়েছে, বর্ষা মৌসুমে পাহাড়ের মাটি নরম থাকে তাই মাঝে মধ্যে পাহাড় ধসের ঘটনা ঘটে। সড়ক যোগাযোগ স্বাভাবিক রাখতে আমাদের বাড়তি প্রস্তুতি নিয়েছি।।

ঘটনাস্থলে গিয়ে দেখা যায়, মারিশ্যা-দিঘিনালা সড়কের ১১ কিলোমিটার এলাকায় প্রায় ৮-১০ টি জায়গায় ছোট বড় মাটি ধসের ঘটনা ঘটেছে এবং সড়কের বেশ কয়েকটি জায়গায় বড় বড় গর্ত হতে দেখা গেছে। প্রতি বছরই এই সড়কে ছোট বড় ধরনের পাহাড় ধসের ঘটনা ঘটে, ভারী বৃষ্টিপাত হলে আরো বড় ধরনের পাহাড় ধসের আশঙ্কা রয়েছে এসব এলাকায়।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × 1 =

আরও পড়ুন