সাধারণ মানুষকে সচেতন করা গেলে ম্যালেরিয়া নির্মূল সম্ভব: বৃষকেতু

নিজস্ব প্রতিবেদক, রাঙামাটি:

তৃণমূল পর্যায়ে সাধারণ মানুষকে সচেতন করা গেলে ম্যালেরিয়া নির্মূল করা সম্ভব বলে মন্তব্য করেছেন জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা।

তিনি বলেন, সমতলের চাইতে পার্বত্য অঞ্চল ম্যালেরিয়া রোগের ঝুঁকি বেশি। তাই ম্যালেরিয়া সচেতনতা আরও বেশি বৃদ্ধি করতে হবে। সচেতনতামূলক সভা সেমিনার শহরের তুলনায় তৃণমূল পর্যায়ে স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে করা গেলে আরও বেশী ফলপ্রসূ হবে।

বৃহস্পতিবার (৩১ জানুয়ারি) সকালে রাঙামাটি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউটে জাতীয় ম্যালেরিয়া নির্মূল কর্মসূচির আওতায় ম্যালেরিয়া কর্মসূচি বিষয়ক রাঙ্গামাটি জেলা পর্যায়ে দিনব্যাপী এ্যাডভোকেসি সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সিভিল সার্জন ডা. শহীদ তালুকদারের সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ঢাকা স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত পরিচালক দিলরুবা সুলতানা, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. নজরুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার রনজিৎ কুমার পাল, ম্যালেরিয়া এলিমিনেশন এন্ড এটিডি কন্ট্রোল প্রোগ্রামের ডিপিএম ডা. এমএম আখতারুজ্জামান ও  ডেপুটি সিভিল সার্জন ডা. নিহার রঞ্জন নন্দী। অনুষ্ঠানে মূল প্রবন্ধ পাঠ করেন ডা. এন্ড্রো বিশ্বাস।

চেয়ারম্যান বৃষ কেতু চাকমা আরও বলেন, ম্যালেরিয়া সম্পর্কে এলাকার মানুষ যতদিন সচেতন হবে না ততদিন ম্যালেরিয়া রোধ করা সম্ভব হবে না। তাই শহর এলাকাসহ অন্যান্য দুর্গম এলাকায় গিয়ে ম্যালেরিয়াসহ অন্যান্য রোগ প্রতিরোধে সংশ্লিষ্টদের গিয়ে বোঝাতে হবে। আর মানুষের মাঝে সচেতনতা বৃদ্ধি করা গেলে ম্যালেরিয়া রোধ করা সম্ভব।

 

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বৃষ কেতু চাকমা, রাঙ্গামাটি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three − three =

আরও পড়ুন