সিরিজে টিকে থাকার লড়াইয়ে আজ মাঠে নামবে বাংলাদেশ

fec-image

৭ বছর আগে একই পরিস্থিতির সামনে দাঁড়িয়ে ছিল বাংলাদেশ। ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে হেরে দ্বিতীয় ম্যাচ জিতে সমতায় ফিরেছিল। এবারও তারা একই পরিস্থিতির মুখোমুখি। সেটি করতে পারলে ঘরের মাঠে রাজত্ব করে চলা বাংলাদেশ সিরিজ জয়ের রেকর্ড অক্ষুণ্ন রাখার পথে এগিয়ে যাবে।

শুক্রবার (৩ মার্চ) মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ম্যাচটি শুরু হবে বেলা ১২টায়। ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে গাজী টেলিভিশন ও টি-স্পোর্টস।

অবশ্য বিশ্বকাপ জয়ী ইংলিশ দল প্রথম ওয়ানডেতে যেভাবে খেলেছে, তাতে ঘরের মাঠে ওয়ানডে সিরিজে অপরাজিত থাকার রেকর্ড এখন হুমকির মুখে। এমন অবস্থায় দ্বিতীয় ম্যাচ জয়ের বিকল্প নেই স্বাগতিকদের সামনে।

বাংলাদেশ ২০১৬ সালে ইংল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ হারের পর আর কোনও সিরিজ হারেনি। এবার কি পারবে সেই ধারা অব্যাহত রাখতে? শুক্রবার জিতলে সুযোগ থাকবে তৃতীয় ম্যাচটি জিতে ঘরের মাঠে টানা আট সিরিজ জয়ের কীর্তি গড়ার।

শুক্রবার ম্যাচ জিততে হলে ব্যাটিং বিভাগে উন্নতি করার বিকল্প নেই। প্রথম ওয়ানডেতে যে মিরপুরের উইকেটের রহস্য বুঝতে বাংলাদেশ ভুল করেছে, তা পরিষ্কার ব্যাটারদের ব্যর্থতায়। শুরুতে ব্যাটিংয়ে নেমে উড-রশিদদের আক্রমণের সামনে তামিম-লিটনরা দাঁড়াতেই পারেনি। তবে বাংলাদেশ না পারলেও ঠিকই উইকেটের ফায়দা নিয়ে ব্যাট করেছেন মালান-রশিদরা।

বাংলাদেশের জন্য একটি পরিসংখ্যান অবশ্য স্বস্তি দিচ্ছে। ৮ বছর আগে প্রথম ম্যাচ হেরে যাওয়ার পরও দ্বিপাক্ষিক সিরিজ জয়ের নজির গড়েছিল লাল-সবুজ দল। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচ হারের পর টানা দুই ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিয়েছে। ক্রিকেটপ্রেমীরা এবারও তেমন কিছুর প্রত্যাশায়। কারণ ঘরের মাঠ যে তামিমদের দুর্গ!

তবে জয়ের খোঁজে থাকা বাংলাদেশ শিবিরকে অস্বস্তিও ভোগাচ্ছে। বৃহস্পতিবার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের ইনডোরে ব্যক্তিগত অনুশীলনের সময় আঙুলে চোট পেয়েছেন মুশফিকুর রহিম। ওদিকে হ্যামস্ট্রিংয়ে সমস্যা বোধ করছেন পেসার তাসকিন আহমেদও। অবশ্য টিম ম্যানেজমেন্টের আশা, দুজনকেই হয়তো শুক্রবারের গুরুত্বপূর্ণ ম্যাচে পাওয়া যাবে। তারপরও ব্যাকআপ হিসেবে শামীম হোসেনকে স্কোয়াডে অন্তর্ভুক্ত করা হয়েছে বৃহস্পতিবার।

মূলত বদলি ফিল্ডার হিসেবেই শামীমকে বিবেচনা করা হয়েছে। ফলে একাদশে তার সুযোগের সম্ভাবনা ক্ষীণ। মুশফিক-তাসকিন খেলতে পারলে প্রথম ম্যাচের একাদশ নিয়েই বাংলাদেশ দলকে মাঠে দেখা যাবে। পরিবর্তনের সম্ভাবনা নেই ইংল্যান্ডের একাদশেও।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: বাংলাদেশ, সিরিজ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন