সেনা অভ্যুত্থান: মিয়ানমারের বিরুদ্ধে জাতিসংঘের নিন্দা আটকে দিলো চীন

fec-image

জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মিয়ানমারে সেনা অভ্যুত্থানের নিন্দা জানিয়ে দেয়া একটি বিবৃতি আটকে দিয়েছে চীন। মঙ্গলবার ভিডিও কনফারেন্সে রুদ্ধদ্বার বৈঠকে চীন সমর্থন না দেয়ায় যৌথ বিবৃতি দিতে ব্যর্থ হয়েছে নিরাপত্তা পরিষদ।

মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘের বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনা বৈঠক শুরু হওয়ার আগে সেনা অভ্যুত্থানের কঠোর নিন্দা জানান। তিনি বলেন, গত নভেম্বরের নির্বাচনে অং সান সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি (এনএলডি) নিরঙ্কুশ জয় পেয়েছে এটা স্পষ্ট।

গত সোমবার এক সামরিক অভ্যুত্থানের পর সু চি এবং মিয়ানমারের প্রেসিডেন্ট ‍উইন মিন্টসহ সিনিয়র নেতাদের গ্রেপ্তার করা হয়। এরপর অভ্যুত্থানের নেতারা একটি সুপ্রিম কাউন্সিল গঠন করেন, যারা মন্ত্রিদের চেয়েও বেশি ক্ষমতা প্রয়োগ করবেন।

এদিকে সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে মিয়ানমারে অসহযোগ আন্দোলনের ডাক জোরদার হচ্ছে। মঙ্গলবার রাতে ইয়াঙ্গুনে এখন পর্যন্ত সবচেয়ে বড় গণপ্রতিবাদে বিক্ষোভকারীরা জড়ো হয়। এসময় তারা অমঙ্গল দূর হবে বলে স্লোগান দেয়। রীতি অনুযায়ী অমঙ্গল দূর করতে হাঁড়ি-পাতিলও বাজান তারা।

অন্যদিকে অভ্যুত্থানের পর প্রথমবারের মতো দেখা গেছে এনএলডি নেত্রী সু চি কে। সু চি’র প্রতিবেশীরা তাকে দেখতে পেয়েছেন বলে জানিয়েছেন এনএলডি’র একজন নেতা। তিনি বলেন, মঙ্গলবার সকালে বাড়ির সীমানা প্রাচীরের মধ্যে সু চি’কে দেখা গেছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চীন, জাতিসংঘের, মিয়ানমারের
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − two =

আরও পড়ুন