ক্রস-বর্ডার ই-কমার্স চীনের উন্মুক্তকরণে নতুন চালিকাশক্তি যুগিয়েছে

fec-image

চীনের শুল্ক বিভাগের প্রকাশিত পরিসংখ্যান অনুযায়ী, গেল বছর চীনের পণ্য বাণিজ্যের মোট আমদানি ও রপ্তানির মূল্য ছিল ৪১.৭৬ ট্রিলিয়ন ইউয়ান। যা স্থিতিশীল বৃদ্ধি এবং মানের উন্নতি সহ একটি দারুণ ফলাফলও বটে। বৈদেশিক বাণিজ্যের একটি নতুন রূপ হিসাবে, ক্রস-বর্ডার ই-কমার্স দ্রুত বিকাশ লাভ করছে এবং বৈদেশিক বাণিজ্য উন্নয়নের একটি গুরুত্বপূর্ণ চালিকাশক্তি হয়ে উঠেছে। ক্রস-বর্ডার ই-কমার্স চীনের আমদানি ও রপ্তানি বাণিজ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ, আমদানি ও রপ্তানি ব্যবসা পরিচালনায় কোম্পানিগুলোর জন্য একটি গুরুত্বপূর্ণ চ্যানেল, বাণিজ্যিক পদ্ধতি উদ্ভাবনের একটি গুরুত্বপূর্ণ প্রবণতা এবং একটি নতুন বাণিজ্যিক বিন্যাস। আজ চীনের ক্রস-বর্ডার ই-কমার্স নিয়ে আলোচনা করবো।

চীনের ক্রস-বর্ডার ই-কমার্স ১৯৯০ এর দশকের শেষের দিকে শুরু হয়েছিল এবং বিভিন্ন মডেল যেমন B2B, ক্রস-বর্ডার রিটেল স্টেশন, গ্লোবাল স্টোর, স্বাধীন স্টেশন এবং লাইভ স্ট্রিমিং এর মধ্য দিয়ে উন্নত হচ্ছে, একটি বিশাল শিল্প স্কেল এবং একটি সম্পূর্ণ শিল্প চেইন তৈরি হয়েছে। যখন চীনের বৈদেশিক বাণিজ্যের কথা আসে, সেখানে একটি জায়গা আছে যা আমাদের অবশ্যই মনোযোগ দিতে হয়, আর সেটি হল চীনের চ্য চিয়াং প্রদেশের ই উ শহর, যা বিশ্বের ক্ষুদ্র পণ্যের শহর হিসাবে পরিচিত। সাম্প্রতিক বছরগুলোতে, ক্রস-বর্ডার ই-কমার্স এখানে দ্রুত বিকশিত হয়েছে। প্রথমে পরিসংখ্যান থেকে ই উ শহরের বৈদেশিক বাণিজ্য দেখুন।

ই উ শহরে ২১ লাখেরও বেশি ধরনের পণ্য আছে। শহরটির ২৩৩টি দেশ ও অঞ্চলের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক আছে। শুল্ক বিভাগের পরিসংখ্যান অনুযায়ী, গেল বছর ই উ-এর আমদানি-রপ্তানির পরিমাণ ৫৬০ বিলিয়ন ইউয়ান ছাড়িয়েছে, বৃদ্ধির হার ১৫ শতাংশ। এর মধ্যে ক্রস-বর্ডার ই কমার্সের বৃদ্ধি উল্লেখেযোগ্য।
ই উ’র সফল উন্নয়ন চীনের ক্রস-বর্ডার ই কমার্স উন্নয়নের একটি উদাহরণ। যা থেকে আমরা জানতে পারি যে, প্রথমত, ক্রস-বর্ডার ই-কমার্স শিল্প চীনে একটি গুরুত্বপূর্ণ নতুন বাণিজ্য বিন্যাস এবং মডেল হয়ে উঠেছে। ক্রস-বর্ডার ই-কমার্স শিল্প চেইন, ক্রস-বর্ডার রিটেল এবং B2B প্ল্যাটফর্ম, ক্রস-বর্ডার লজিস্টিকস, বিদেশি গুদাম ইত্যাদির দ্রুত উন্নতি হচ্ছে। দ্বিতীয়ত, ক্রস-বর্ডার ই-কমার্স চীনের ঐতিহ্যিক বাণিজ্যের ডিজিটাল রূপান্তর এবং আপগ্রেডিং চালনাকারী একটি গুরুত্বপূর্ণ ইঞ্জিনে পরিণত হয়েছে। অনলাইন প্রচার ঐতিহ্যবাহী ট্রেডিং কোম্পানিগুলোর একটি চ্যানেল হয়ে উঠেছে এবং অনলাইন স্টোর খোলা অনেক ট্রেডিংয়ের জন্য একটি নতুন পছন্দ হয়ে উঠেছে। তৃতীয়ত, ক্রস-বর্ডার ই-কমার্স চীনা কর্পোরেট ব্র্যান্ড বিল্ডিংয়ের একটি নতুন কৌশলগত চ্যানেল হয়ে উঠেছে। চীনের শ্রেষ্ঠ জাতীয় ব্র্যান্ডগুলো তাদের বিদেশি সম্প্রসারণকে জোরদার করছে, এবং চীন থেকে বিশ্বব্যাপী ব্র্যান্ড কোম্পানিগুলোর প্রভাব ধীরে ধীরে বাড়ছে। চতুর্থত, ক্রস-বর্ডার ই-কমার্স চীনের উন্মুক্তকরণ এবং নীতি উদ্ভাবনের সম্প্রসারণের জন্য একটি গুরুত্বপূর্ণ ক্ষেত্র হয়ে উঠেছে। ১৬৫টি আন্তর্জাতিক ই-কমার্স ব্যাপক পাইলট জোন নীতি উদ্ভাবনকে শক্তিশালী করে চলেছে এবং মানসম্মত উন্নয়ন ও সুবিধার প্রধান চ্যানেল হয়ে উঠেছে।

বর্তমানে, চীন উন্নয়নের একটি নতুন পর্যায়ে প্রবেশ করেছে এবং একটি নতুন উন্নয়ন প্যাটার্ন প্রতিষ্ঠা করেছে। ক্রস-বর্ডার ই-কমার্স উন্মুক্তকরণের ক্ষেত্রে সর্বদাই অগ্রগণ্য। চীন ক্রস-বর্ডার ই-কমার্সের ক্ষেত্রে তার সক্রিয় উন্মুক্ত নীতি কার্যকর করেছে। চীনের পদক্ষেপ শুধুমাত্র আন্তর্জাতিক ই-কমার্সের মাধ্যমে আমদানি সম্প্রসারণেই সাহায্য করবে না, বরং বাণিজ্যের সুষম উন্নয়ন বাড়াবে, আন্তর্জাতিক ই-কমার্স চ্যানেলের মাধ্যমে আরও বৈশ্বিক উচ্চ-মানের পণ্য চীনা বাজারে প্রবেশ করবে এবং অভ্যন্তরীণ ব্যবহার আপগ্রেডের চাহিদা পূরণ করবে। এটি আরও বেশি চীনা পণ্যকে উৎসাহিত করবে, চীনা ব্র্যান্ড এবং চীনা পরিষেবাগুলো ক্রস-বর্ডার ই-কমার্সের মাধ্যমে বিশ্বব্যাপী পৌঁছে যেতে, চীনা উত্পাদন এবং সরবরাহ চেইনের সুবিধাগুলোকে উত্সাহ করবে, বিশ্বব্যাপী বাজার উন্মুক্ত করবে এবং বিশ্বব্যাপী গ্রাহকদের আরও বেশি সুবিধা দেবে।

বলা যায়, ক্রস-বর্ডার ই-কমার্স ইতোমধ্যে চীনের উচ্চ মানের উন্মুক্তকরণ জোরদার করার ফ্রন্ট লাইন এবং নতুন উন্নয়ন কাঠামো গঠনে আরো গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চীন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন