নারীর পোশাক পরায় সৌদিতে যুবক গ্রেফতার

নারীর পোশাক পরায় সৌদি আরবের রাজধানী রিয়াদ থেকে এক যুবককে গ্রেফতার করেছে দেশটির নিরাপত্তা বাহিনী।

দেশটির নিরাপত্তা বিভাগ এক বিবৃতিতে জানিয়েছে, গণপরিবহনে ওই যুবককে নারীদের পোশাক পরতে দেখা যায়। এরপর তাকে গ্রেফতার করে রিয়াদের টহল পুলিশ।

ওই যুবকের একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে। এতে দেখা যাচ্ছে, তিনি নারীদের পোশাক পরে ট্রেনে করে যাচ্ছেন। এরপরই তার বিরুদ্ধে ব্যবস্থা নেয় আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী।

এক লিঙ্গের হয়ে অন্য লিঙ্গের পোশাক পরে বাইরে বের হলে সৌদিতে তিন বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। দেশটিতে পুরুষ হয়ে নারীদের পোশাক পরা একটি দণ্ডনীয় অপরাধ।

২০১৯ সালে নতুন একটি আইন বাস্তবায়ন শুরু করে সৌদি আরব। ওই সময় থেকে কারও কর্মকাণ্ড যদি সাধারণ মানুষের জন্য ঝুঁকি মনে হয় তাহলে উক্ত ব্যক্তির বিরুদ্ধে অর্থ ও কারাদণ্ড দেওয়া শুরু হয়।

এছাড়া ওই আইনে ‘অনুপযুক্ত’ পোশাক পরা, প্রকাশ্যে নৈতিকতা বিরোধী কাজ করা এবং আবাসিক এলাকায় জোরে গান বাজানো নিষিদ্ধ করা হয়। যারা এসব অপরাধ করবেন তাদের বিরুদ্ধে ৫০ রিয়াল থেকে ৩ হাজার রিয়াল পর্যন্ত জরিমানার বিধান রাখা হয়।

সাম্প্রতিক সময়ে সৌদিতে কথিত আধুনিকতার ছোঁয়া লেগেছে। তবে দেশটিতে নারী ও পুরুষদের শালীন পোশাক পরার বাধ্যবাধকতা রাখা হয়েছে। এছাড়া প্রকাশ্যে নৈতিকতা বিরোধী কর্মকাণ্ড থেকে বিরত থাকার কথা বলা হয়েছে।

অশালীন পোশাক বলতে মূলত অন্তর্বাস, নাইটি এবং যেসব পোশাক সাধারণ মানুষকে ক্ষুব্ধ করে তোলে সেগুলোকে বোঝায়।

সূত্র: গালফ নিউজ

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: সৌদি আরব
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন