নারীর স্পর্শকাতর স্থানে সৌদির রোবটের হাত, অনলাইনে বিতর্ক

fec-image

মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব নিজেদের প্রযুক্তিতে একটি পুরুষ রোবট তৈরি করেছে। মোহাম্মদ নামের এ রোবটটিকে গত ৪ মার্চ প্রথম প্রদর্শনীর জন্য আনা হয়। তবে এক নারী সাংবাদিকের স্পর্শকাতর স্থান হাত দিয়ে প্রথমদিনই বিতর্ক সৃষ্টি করেছে রোবটটি।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যাচ্ছে, ওই নারী সাংবাদিক রোবটটির সামনে দাঁড়িয়ে লাইভ করছেন। ওই সময় হঠাৎ করে রোবটটির হাত আপনা আপনি উপরের দিকে ওঠে গিয়ে ওই সাংবাদিকের শরীরে স্পর্শ করে। এতে করে ওই সাংবাদিক চমকে যান।

ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হলে বিতর্কের সৃষ্টি হয়। কেউ কেউ বলছেন, রোবটটি তৈরির সময় কারিগরি ত্রুটি ছিল।

আবার অনেকে এ নিয়ে মজাও করেছেন। একজন এক্স ব্যবহারকারী রোবটটিকে ‘অসচ্চরিত্র ব্যক্তি’ হিসেবে অভিহিত করেছেন। আরেকজন বলেছেন এটি একটি ‘চরিত্রহীন’ রোবট। আরেকজন মজা করে বলেছেন, ‘এই রোবটকে প্রদর্শনীর জন্য কে প্রশিক্ষণ দিয়েছে।’

তবে অনেকে আবার রোবটটির পক্ষেও দাঁড়িয়েছেন। তারা বলেছেন, কারিগরি ত্রুটির কারণেই এমনটি হয়েছে।

অনেকে অবশ্য সন্দেহ করছেন রোবটটি যিনি পরিচালনা করছিলেন তিনি ইচ্ছাকৃতভাবে এমনটি করেছেন।

কৃত্রিম বুদ্ধিমত্তা জগতে অন্যান্যদের সঙ্গে সমান তালে পাল্লা দিতে কাজ করছে সৌদি আরব। এর অংশ হিসেবেই মোহাম্মদ নামের এ রোবটটি তৈরি করেছে দেশটি।

প্রদর্শনীতে রোবটটি নিজেকে পরিচয় করে দেয় এই বলে, “আমি মোহাম্মদ, পুরুষের শারীরিক গঠনের প্রথম রোবট। আমাকে তৈরি করা হয়েছে সৌদি আরবে। কৃত্রিম বুদ্ধিমত্তা জগতে আমাদের অর্জন প্রদর্শনের জন্য জাতীয় প্রকল্পের অংশ হিসেবে আমাকে তৈরি করা হয়েছে।”

সূত্র: এনডিটিভি

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন