কাপ্তাই হতে পাচারকালে বস্তাভর্তি আগর কাঠ জব্দ

fec-image

কাপ্তাই হতে জ্বালানি কাঠ বলে পাচারকালে বস্তাভর্তি আগর কাঠ জব্দ করেছে বন বিভাগ। রাঙ্গামাটির মারিশ্যা ও মাইনি হতে নদী পথে মূল্যবান আগর কাঠ টুকরা টুকরা করে বস্তা ভর্তি করে পাচার করার সময় বন বিভাগের লোকজন গোপন সূত্রে খবর পেয়ে মূল্যবান কাঠ আটক করেছে।

পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগ কাপ্তাই রেঞ্জের স্টাফ মো. জয়নাল আবেদিন জানান, শনিবার (২ মার্চ) আগর কাঠ পাচারকারী একটি সিন্ডিকেট দল মারিশ্যা হতে নদী পথে কাপ্তাই হয়ে চট্টগ্রাম নিয়ে যাওয়ার খবর পাই। সূত্রমতে আমরা কাপ্তাই কার্গো টলি এলাকা হতে কাঠগুলো টুকরা টুকরা অবস্থায় বস্তাভর্তি পাই। এসময় কোন পাচারকারী সিন্ডিকেটকে পাওয়া যায়নি।

কাপ্তাই রেঞ্জ কর্মকর্তা আবু সুফিয়ান জানান, আমরা পাচারকারীর খবর পেয়ে ঘটনাস্থল হতে মূল্যবান আগর কাঠগুলো আটক করি। এবং আটক আগর কাঠগুলো কাপ্তাই রেঞ্জে অফিসে নিয়ে আসি। তবে পাচার কাজে জড়িত কাউকে পাওয়া যায়নি। ধারণা করা হচ্ছে প্রায় ৮/১০লাখ টাকার আগর কাঠ হতে পারে। পাচার সিন্ডিকেট দলটি পার্বত্য এলাকার বিভিন্ন এলাকা হতে জ্বালানি কাঠ বলে মূল্যবান আগর কাঠ পাচার করছে। আগর কাঠ টুকরা টুকরা করে বস্তাভর্তি এরা সিএনজি যোগে চট্টগ্রাম ও রাউজান সীমান্তবর্তী কোন এক আগর কারখানায় সরবরাহ করে বলে সূত্রে জানাজায়।

এদিকে আগর কাঠ পাচার ও আটকের কথা শুনে কাপ্তাইয়ে কয়েশ’ আগর চাষি পরিবারের মাঝে হতাশা ও আতঙ্ক বিরাজ করছে।

কাপ্তাই আগর চাষি কাজী ফারুক জানান, এভাবে জ্বালানি কাঠ বলে আগর গাছ কেটে পাচার করায় আমরা হতাশায় ভুগছি। নাজেন আমাদের আগর গাছগুলো কেটে কখন পাচার করে নিয়ে যায়। তিনি এ বিষয়ে কর্তব্যরত বন বিভাগ ও আগর চাষীদের সাবধান সতর্ক থাকার আহ্বান জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন