সৌদি আরবের হয়ে মিস ইউনিভার্সে যাওয়া কে এই তরুণী?

fec-image

সৌদি আরব দীর্ঘদিনের প্রথা ভেঙে এই প্রথম মিস ইউনিভার্স প্রতিযোগিতায় অংশ নিতে যাচ্ছে। দেশটি থেকে এই আসরে অংশ নেবেন রুমি আলকাহতানি, একজন ইনফ্লুয়েন্সার।

গত সোমবার মিস ইউনিভার্সে সৌদি আরবের প্রতিনিধি হিসেবে আলকাহতানির নাম ঘোষণা করা হয়। এর মধ্য দিয়ে ইতিহাস গড়েন এই তরুণী। কেননা, এর আগে রক্ষণশীল সৌদি আরব থেকে কেউ মিস ইউনিভার্সে অংশ নেননি। তিনিই প্রথম।

ইনস্টাগ্রামে আরবি ভাষায় দেওয়া এক পোস্টে আলকাহতানি বলেন, ‘২০২৪ সালের মিস ইউনিভার্সে সৌদি আরবের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়ে আমি সম্মানিত বোধ করছি। এর মধ্য দিয়ে সম্মানজনক এই সুন্দরী প্রতিযোগিতায় নাম লেখাতে যাচ্ছে সৌদি আরব।’

পোস্টের সঙ্গে সৌদি আরবের জাতীয় পতাকা হাতে একটি ছবিও জুড়ে দেন রিয়াদে জন্ম নেওয়া আলকাহতানি। ছবিতে তিনি একটি ঝলমলে গাউন, মাথায় মুকুট এবং ‘মিস ইউনিভার্স সৌদি আরব’ লেখা স্যাস পরে ছিলেন।

সৌদি আরব থেকে প্রথমবারের জন্য মিস ইউনিভার্সের মঞ্চে হাঁটতে চলেছেন ২৭ বছরের রুমি আলকাহতানি। প্রতিবন্ধকতার সমস্ত আগল ভেঙে এই সাহস দেখিয়ে এই সুন্দরী ইতিহাসের পাতায় নিজের নাম লেখালেন তিনি। রিয়াধে জন্মানো পেশায় মডেল রুমি অনলাইন ইনফ্লুয়েন্সর হিসেবেও জনপ্রিয়। ইন্টা্রাম ভেরিফায়েড অ্যাকাউন্ট আছে তাঁর। ইনস্টাগ্রামে তাঁর ফলোয়ার সংখ্যা ১ মিলিয়ন বা ১০ লক্ষ।

কয়েক সপ্তাহ আগেই মালয়েশিয়ায় অনুষ্ঠিত মিস এবং মিসেস গ্লোবাল এশিয়ানে তিনি অংশ নেন। বিশ্ব সংস্কৃতি সম্পর্কে জানা এবং সৌদি সংস্কৃতি ও ঐতিহ্যকে বিশ্বের দরবারে পৌঁছে দেওয়াই আমার লক্ষ্য বলে জানিয়েছেন রুমি। মিস সৌদি আরবের মুকুট পরার পাশাপাশি তিনি মিস মিডল ইস্ট, মিস আরব ওয়ার্ল্ড পিস ২০২১ এবং মিস ওমেনের খেতাবও জিতেছেন।

বর্তমান ক্রাউন প্রিন্স মোহম্মদ বিন সালমান আল সৌদের অধীনেই সৌদি আরবের গা থেকে খুলছে রক্ষণশীলতার পোশাক। যদিও তাঁকে সব সময় পুরো মুখে দাড়ি, ঐতিহ্যবাহী পোশাক এবং স্যান্ডেল পরিহিত অবস্থায় দেখা যায়।

সাম্প্রতিককালে অনেক কঠোর নিষেধাজ্ঞা শিথিল হতে দেখা গেছে। সৌদি আরবের এই পরিবর্তন গোটা বিশ্বেরমানুষের নজর কেড়েছে। বর্তমানে মহিলাদের উপর থেকে সীমাবদ্ধতা তুলে নেওয়া, মহিলাদের গাড়ি চালানো, মিশ্রলিঙ্গ ইভেন্টে যোগ দেওয়া এবং পুরুষ অভিভাবক ছাড়া পাসপোর্টের জন্য আবেদন করার অনুমতি দেওয়া হয়েছে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মিস ইউনিভার্স সুন্দরী প্রতিযোগিতা, সৌদি আরব
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন