যেকোনো সংকটে বাংলাদেশের পাশে থাকবে চীন: রাষ্ট্রদূত

fec-image

বাংলাদেশের সংকটময় পরিস্থিতিতে চীন সর্বদা পাশে থাকবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। এরই অংশ হিসেবে ডেঙ্গুর বিরুদ্ধে লড়াইয়ে চীন বাংলাদেশকে ৩ দশমিক ৫ মিলিয়ন ডলার সহযোগিতা দেবে।

বুধবার (১১ অক্টোবর) দুপুরে সাভারে বাংলাদেশকে দেওয়া চীনের ডেঙ্গু টেস্ট কিট হস্তান্তর শেষে সাংবাদিকদের সঙ্গে এসব কথা বলেন তিনি।

রাষ্ট্রদূত বলেন, গত ২৩ আগস্ট আমাদের প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠক করেন। সেখানকার ঘোষণা অনুযায়ী ডেঙ্গুর এই সহযোগিতার প্রথম চালান দেওয়া হলো। আগামী সপ্তাহে আরও আসবে। আমরা বাংলাদেশের লড়াইয়ের সঙ্গে আছি। আমি আবারও বলতে চাই, সংকটময় পরিস্থিতিতে চীন সর্বদা বাংলাদেশের পাশে থাকবে।

ইয়াও ওয়েন আরও বলেন, আমরা বন্ধু। আমরা সবসময় একে অপরের পাশে ছিলাম। যখনই সংকট হয়েছে, চীন বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে। তিন বছর আগে কোভিড-১৯ মহামারির সময় চীন বাংলাদেশকে সহযোগিতা করেছে।

চীন বাংলাদেশের মানুষ ও জনগণকে সবসময় সহযোগিতা করেছে দাবি করে রাষ্ট্রদূত বলেন, চীন বাংলাদেশের স্বাস্থ্য ও অর্থনীতিতে সবসময় সহযোগিতা করে আসছে। এ সময় মার্কিন ভিসা নিষেধাজ্ঞা প্রসঙ্গ টেনে বলেন, কিছু মানুষ গণতন্ত্র, মানবাধিকার ও নির্বাচন নিয়ে সজাগ। কিন্তু অন্যদিকে নিষেধাজ্ঞা ও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করছে। কিন্তু চীন কখনোই অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। বাংলাদেশকে বৃহত্তর অর্থনৈতিক সাফল্য এবং স্থানীয় মানুষের জীবন-জীবিকার উন্নতি করতে সাহায্য করতে চাই। বাংলাদেশের প্রকৃত বন্ধু কে? সেটা বাংলাদেশের জনগণ জানে বলে মন্তব্য করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন, দুর্যোগ ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, বাংলাদেশে চীন দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি লি জিয়ান, ল্যাং ল্যাং ও জিং চ্যান। এর আগে এনাম মেডিকেল কলেজ হাসপাতালে ৭০০ সেট ডেঙ্গু কিট দেয় চীন। এ কিট দিয়ে ১৮ হাজারের বেশি মানুষের ডেঙ্গু পরীক্ষা করা যাবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: চীন, বাংলাদেশ, সংকট
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন