স্বাস্থ্যের খেয়াল রাখবে স্মার্টফোনের ৫ অ্যাপ

fec-image

বর্তমানে স্বাস্থ্য নিয়ে কমবেশি সবাই খুব সচেতন। ওজন কমানো থেকে শুরু করে শরীরচর্চায় মনোযোগ দিচ্ছেন সবাই। সুস্থ থাকতে সচেতনতার বিকল্প নেই। স্মার্টফোন ব্যবহারকারীদের স্বাস্থ্যের খেয়াল রাখতেও আছে বিভিন্ন অ্যাপ। যা ব্যবহারে স্বাস্থ্যের অবস্থা সম্পর্কে নিয়মিত আপডেট পেতে পারেন।

গুগল প্লে ও অ্যাপল স্টোরে ২৫ লাখের বেশি হেলথ অ্যান্ড ফিটনেস অ্যাপ আছে। এরমধ্যে আপনার প্রয়োজন অনুযায়ী অ্যাপ বিনা মূল্যে ডাউনলোড করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক এমন কিছু অ্যাপ সম্পর্কে-

মাইফিটনেসপল

শরীরচর্চার পাশাপাশি সুস্বাস্থ্য বজায় রাখতে অবশ্যই খাওয়া-দাওয়ার ব্যাপারে সচেতন হতে হবে। এজন্য ব্যবহার করতে পারেন অ্যাপটি। এতে যে খাবার খাচ্ছেন বা খাবেন তার খুঁটিনাটি সব বিষয় জানতে পারবেন। কোন খাবারে কতটুকু ক্যালোরি আছে এবং কী কী পুষ্টিগুণ আছে তা-ও জানাবে অ্যাপটি। এটি মূলত একটি ফুড ট্র্যাকিং অ্যাপ। কোন খাবার খেলে উপকার পাবেন ও কোন খাবার আপনার জন্য ক্ষতিকর তা জেনে নিতে পারবেন এখান থেকেই।

জেফিট

এ অ্যাপের সাহায্যে সারাদিনের শরীরচর্চার খুঁটিনাটি জেনে নিতে পারবেন। এ অ্যাপে আছে বেশকিছু ওয়ার্কআউট মোড। সেগুলো অনুসরণ করেই সেরে নিতে পারবেন শরীরচর্চা। কোন ব্যায়াম কতটা উপকারী এবং কেন করতে হবে, তা-ও জানা যাবে এ অ্যাপ থেকে।

নাইক ট্রেনিং ক্লাব
এ অ্যাপের মধ্যে আছে ১৮৫টিরও বেশি ওয়ার্কআউট মোড। আরও আছে বিভিন্ন যোগের আসন। এ অ্যাপে সারাদিনের শরীরচর্চার খুঁটিনাটি আগাম ঠিক করে রাখতে পারবেন। এক সপ্তাহের শরীরচর্চার রুটিন বানিয়েও রাখা যায় এখানে। সেই ভিত্তিতে নোটিফিকেশন পাঠাবে অ্যাপটি।

হেডস্পেস

শরীরচর্চা এবং ডায়েটের পাশাপাশি সুস্বাস্থ্যের জন্য প্রয়োজন মেডিটেশন। ফলে মানসিক চাপ দূর হতে সাহায্য করবে। এ অ্যাপের মাধ্যমে মেডিটেশন সেশন বেছে নিতে পারবেন।

স্লিপ সাইকেল

সুস্বাস্থ্যের জন্য ঘুম খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পর্যাপ্ত ঘুম প্রায় ৯০ শতাংশ সুস্থ রাখতে সহায়তা করবে। হরমোনের ভারসাম্য ঠিক রাখতে সহায়তা করে পর্যাপ্ত ঘুম। স্লিপ সাইকেল অ্যাপ ঘুমের গুণমান, সেই সঙ্গে ঘুমের হার্ট রেট ট্র্যাক করবে। রাতে ঘুম কতটা গভীর ছিল এমনকি নাক ডাকা ও ঘুমের মধ্যে হাঁটলেও তা নোট করে রাখবে অ্যাপটি।

সূত্র: মেনস হেলথ

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × 1 =

আরও পড়ুন