৫০ হাজার মানুষের ভাগ্য এখনো ফিরেনি: ছনখোলা এলাকাটি কি দেখার কেউ নেই

Coxsbazar Pic 20-10-14

কক্সবাজার প্রতিনিধি:
দেশের সর্বক্ষেত্রে বর্তমান সরকারের যাবতীয় উন্নয়ন হলেও এখনো উন্নয়নের ছোয়া লাগেনি কক্সবাজার সদর উপজেলার পিএমখালী ছনখোলা এলাকাটির প্রায় ৫০ হাজার মানুষের। তাও আবার রাস্তাঘাট ও প্রতিষ্ঠানিক কোন উন্নয়ন না। শুধু একটি ব্রিজের অভাবে কাঠের ছোট ছোট নৌকা নিয়ে পারাপার করতে হয় এই ছোট এলাকায় বসবাসরত ৫০ হাজার মানুষের।

সরেজমিনে দেখা যায়, সদর উপজেলার পিএমখালীর ছনখোলা এলাকায় কক্সবাজার শহর থেকে পারাপার হতে গেলে শুধু বাঁকখালী নদী পার হতে হয়। এই নদী পার হলে ছনখোলা এলাকায় সহজেই যাতায়াত করা যায়। আবার এলাকায় প্রতিবছর বর্ষা শুরু হলেই আরো বেপরোয়া হয়ে যায় বাঁকখালী নদীটি। চারিদিকে পানির টালমাটাল। মাঝে শুধু থাকে ভাংগা কাচামাটির অকেজো কয়েকটা রাস্তা ও বাড়ি-ঘর।

সরেজমিনে গেলে বাংলারচোখকে এলাকাবাসী জানান, তারা ডিজিটাল সরকারের কোন উন্নয়ন চাইনা-চাই শুধু একটা ব্রীজ বা কালভার্ট। একটিমাত্র ব্রীজ হলে মানুষের অসহনীয় দুর্ভোগ ও যোগাযোগ ব্যবস্থা উন্নত হবে। সাধারন মানুষের প্রশ্ন এই করুণ পরিস্থিতি দেখার যেন কেউ নেই ? প্রতিবছর বর্ষা মৌসুমে নদীটি পার হয়ে রাস্তা দিয়ে চলাফেরা করতে হিমশিম খেতে হয় সমস্ত মানুষের। তারা বারবার বলেন, এতো সরকার আসলো আর গেলো কক্সবাজার শহরের পাশাপাশি এই এলাকাটিতে নেই কোন রাস্তা, নেই কোন কালভার্ট, নেই কোন ব্রীজ, নেই কোন স্বাস্থ্য কমপ্লেক্স শুধু নেই আর নেই। এলাকাটি সেই পাকিস্তান আমল থেকে যে ভাবে পরিত্যাক্ত ছিল ঠিক সেইভাবে পড়ে আছে।
স্থানীয় ইউপি সদস্য সোলতান আহমদ জানান, শহরের অন্তর্গত এই উন্নয়নবঞিত এলাকাটির দিকে সুদৃষ্টি দিয়ে থাকালে প্রায় ৫০ হাজার জনসাধারণ মুক্তি পাবে বলে বিশ্বাস।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

four × five =

আরও পড়ুন