‘অরুণাচল চীনেরই অংশ’

অরুণাচল প্রদেশ নিয়ে চীন-ভারত উত্তেজনা

fec-image

অরুণাচল প্রদেশ চীনেরই অবিচ্ছেদ্য অংশ। তাই ওই অঞ্চলের নামকরণ করার অধিকার রয়েছে চীনের। এমনই বিবৃতি দিলেন চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং। প্রসঙ্গত, রবিবারেই অরুণাচল প্রদেশের ১১টি অঞ্চলের নাম প্রকাশ করে বিবৃতি জারি করে চীনের স্বরাষ্ট্রমন্ত্রণালয়। এমন আচরণের তীব্র নিন্দা করে পালটা মুখ খোলে ভারতও। তার পরের দিনই ফের এই বিষয় নিয়ে বিবৃতি প্রকাশ করল চীন।

মঙ্গলবারই ভারতের তরফে জানানো হয়, অরুণাচল প্রদেশ ভারতের অংশ। সেই অঞ্চল নিয়ে চীনের এমন আচরণ প্রত্যাখ্যান করছে ভারত। তারপরেই সাংবাদিক বৈঠক করেন চীনের পররাষ্ট্রমন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং। সাফ জানিয়ে দেন, “জাংনান চীনেরই অবিচ্ছেদ্য অংশ। তাই প্রশাসনিক কাজের সুবিধার জন্য চীনের সরকার কয়েকটি এলাকার নামকরণ করেছে। সার্বভৌম রাষ্ট্র হিসাবে এই কাজ করার অধিকার রয়েছে চীনের।” প্রসঙ্গত, অরুণাচল প্রদেশকে জাংনান বলেই উল্লেখ করে চীন।

প্রসঙ্গত, চীনের স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তরফে প্রকাশিত বিবৃতিতে দাবি করা হয়েছে, ‘ওই অঞ্চলটি তিব্বতেরই দক্ষিণের ঝানগান প্রদেশের অংশ।’ যে ১১টি অঞ্চলের নামকরণ করেছে চীন তার মধ্যে রয়েছে দু’টি ভূমি অঞ্চল, দু’টি আবাসিক এলাকা, পাঁচটি পর্বত শৃঙ্গ এবং দু’টি নদী। আগেও এই কাজ করায় বেইজিংয়ের সঙ্গে সম্পর্ক উত্তপ্ত হয়ে ওঠে নয়াদিল্লির। তৃতীয়বার একই কাজ করল বেইজিং।

চীনের এমন পদক্ষেপ প্রকাশ্যে আসতেই তীব্র নিন্দা করে বিবৃতি দেয় ভারত। পররাষ্ট্রমন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়, ‘চীন সংক্রান্ত রিপোর্ট দেখেছি। আগেও এরকম আচরণ করেছে চীন। আমরা এই রিপোর্ট প্রত্যাখান করছি। অরুণাচল প্রদেশ বরাবর ভারতের অংশ ছিল, ভবিষ্যতেও থাকবে। এই অঞ্চলের নাম পালটে দিলেও এই সত্যিটা পালটে যাবে না।’ সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন