অ্যাডাল্টদের থেকে টিনএজারদের আড়াল করতে উগ্যোগ নিচ্ছে ফেসবুক ও ইনস্টাগ্রাম

fec-image

ফেসবুক ও ইনস্টাগ্রাম টিনএজারদের প্রাইভেসি সেটিংসে নতুন পদক্ষেপ নিতে যাচ্ছে । ফেসবুকের ডিফল্ট প্রাইভেসি সেটিংসে পরিবর্তন আনা হবে এবং ফেসবুক ইনস্টাগ্রামে বড়দের পাঠানো অনাকাঙ্ক্ষিত মেসেজ প্রতিরোধ করা হবে।

ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, ১৬ বছরের নিচে যে কেউ এখন অ্যাকাউন্ট খুললে তার ক্ষেত্রে নতুন পরিবর্তিত ডিফল্ট প্রাইভেসি সেটিংস কার্যকর হবে। পরবর্তী সময়ে এটি ধীরে ধীরে আগের অ্যাকাউন্টগুলোতেও কার্যকর হবে।

সংবাদ মাধ্যম এনগ্যাজেট জানায়, নতুন পরিবর্তনের মানে হলো— যেসব অ্যাডাল্টরা সন্দেহজনক, তারা যেন টিনএজারদের সঙ্গে যোগাযোগ করতে না পারে, তার ব্যবস্থা করা। যেমন ইনস্টাগ্রামে ‘পিপল ইউ মে নো’ ফিচার থেকে অ্যাডাল্টদের বাইরে রাখা। যদিও প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়নি— ঠিক কীভাবে তারা সন্দেহজনক অ্যাকাউন্টগুলো বের করবে। তবে এরমধ্যে এমন সব অ্যাকাউন্ট থাকবে, যেসব অ্যাকাউন্টকে সম্প্রতি অল্প বয়সের কোনও অ্যাকাউন্ট ব্লক করেছিল।

পাশাপাশি ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়, তারা ন্যাশনাল সেন্টার ফর মিসিং অ্যান্ড এক্সপ্লয়েটেড চিল্ড্রেন বা এনসিএমইসি’র গ্লোবাল প্ল্যাটফর্মে কাজ করবে। এর মাধ্যমে টিনএজারদের ঘনিষ্ঠ ছবি শেয়ারিং ঠেকানো হবে। এটি আগামী ডিসেম্বরের মাঝামাঝি চালু হতে পারে। টিনএজারদের পাশাপাশি বড়দের এমন ছবি শেয়ারিংও ঠেকানো হবে এই প্লাটফর্মে।

ফেসবুকের একজন মুখপাত্র জানান, ফিচারটি চালু হলে একজন টিনএজার তার ডিভাইস থেকে কোনও ছবিকে যখন প্রাইভেট হিসেবে রিপোর্ট করবে, তখন সেই ছবিটি এনসিএমইসি’র মাধ্যমে ছবিটির জন্য একটি ইউনিক হ্যাশট্যাগ তৈরি করা হবে। এই হ্যাশট্যাগটি ফেসবুকের ডাটাবেজে সংরক্ষণ করা হবে। এরপর এ ধরনের কোনও ছবি শেয়ারের চেষ্টা করলে প্ল্যাটফর্ম সেটাকে বাধা দেবে। তিনি আরও জানান, মূল ছবিটি টিনএজারের ডিভাইস থেকে কখনোই বের হবে না।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন