আগামীকাল লক্ষীছড়ি হাইস্কুলের ম্যানেজিং কমিটির নির্বাচন

মোবারক হোসেন:

খাগড়াছড়ি জেলার লক্ষীছড়ি উপজেলায় একমাত্র মডেল উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন আগামীকাল অনুষ্ঠিত হতে যাচ্ছে। ২০১০ সালের এপ্রিল মাসের দিকে সরাসরি অভিভাবকের ভোটরে মাধ্যমে ম্যানেজিং কমিটির নির্বাচন হওয়ার পর মেয়াদ শেষ হলেও নানা অজুহাতে এ্যাডহক কমিটি প্রায় তিন বছর নির্বাচন না দিয়ে পার করে।

প্রিজাইডিং অফিসার ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো: সারওয়ার ইউসুফ জামাল জানান, আগামীকাল সকাল ১০টা হতে বিকাল ৫টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলবে। প্রার্থীরা হলেন, নিছাই প্রু মেম্বার (মাছ), মো: রেজাউল করিম মোরগ), নিলবর্ণ চাকমা(ছাতা), মো: শাহজাহান শেখ(চাকা) ও সত্য প্রিয় চাকমা(চেয়ার) প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৫জনের মধ্যে কোন ৪জন শেষ পর্যন্ত ভোটের ব্যবধানে এগিয়ে থাকেন সে জন্য অপেক্ষা করতে হবে ফলাফল পর্যন্ত। প্রত্যেকে জয়ের প্রত্যাশা করলেও সত্য প্রিয় চাকমা(চেয়ার) প্রতীক গণসংযোগ ও প্রচার প্রচারণায় কিছুটা পিছিয়ে রয়েছেন।

জানা যায়, অভিভাবক সদস্য পদে মোট ৮ জন মনোনয়ন পত্র জমা হয়। এর মধ্যে দাতা সদস্য ১জন ও মহিলা সংরক্ষিত পদে একাধীক প্রার্থী না হওয়ায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। এদিকে অভিভাবক সদস্য পেদ স্বপন কুমার চাকমার প্রার্থীতা প্রত্যাহার করলেও বাকি বাকি ৫জন প্রার্থী থেকে ৪জন অভিভাবক সদস্য নির্বাচিত করার লক্ষ্যে ভোটের সকল আয়োজন করা হয়েছে। এছাড়াও দাতা সদস্য পদে মো: ফোরকান হাওলাদার ও মহিলা সংরক্ষিত পদে সন্ধা রানী চাকমা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।

শিক্ষক প্রতিনিধি হিসেবে বিদ্যালয়ের সহকারি শিক্ষক হিরুপ বিকাশ বড়ুয়া, রুপালী চাকমা ও মো: সেকান্দার আলী কমিটিতে জায়গা পাচ্ছেন বলে সূত্রে জানা গেছে। মোট ভোটার রয়েছে ৫’শ ৮২জন। উল্লেখ্য গত ৫ মে লক্ষীছড়ি হাইস্কুলের ক্ষমতার অপব্যবহার করে লাগাতার তনি বছর ধরে থাকা এডহক কমিটি বাতিল, প্রধান শিক্ষকের অপসারণসহ সকল অনিময় দুর্নীতির তদন্তের দাবিতে অভিভাবকরা প্রতিবাদ সমাবেশে করে প্রধান শিক্ষকের কক্ষে তালা ঝুলিয়ে দেয় অভিভাবকরা।

এতে এ্যাডহুক কমিটির সভাপতি আন্দোলনের মুখে পদত্যাগ করলে উপজেলা নির্বাহী অফিসারকে আহবায়ক করে কমিটি পুর্নগঠন করে চট্টগ্রাম শিক্ষা বোর্ড। পরে শিক্ষা কার্যক্রম অচল অবস্থা নিরসনের লক্ষ্যে স্থানীয় গন্যমান্য ব্যক্তি, লক্ষ্মীছড়ি জোন, উপজেলা প্রশাসন যৌথ উদ্যোগ গ্রহণ করে ছেলে-মেয়েদের ভবিষ্যৎ জীবন বিবেচনা করে কয়েক দফা আলোচনার পর নির্বাচনের পথ খুঁজে বের করেন। তারই ধারাবাহিকতায় বিদ্যালয় পরিচালনা কমিটি গঠনের লক্ষ্যে অবশেষে তফশীল ঘোষণার মধ্য দিয়ে বহুল প্রত্যাশিত অভিভাবক সদস্যদের নির্বাচন হতে যাচ্ছে আগামীকাল।

এতে একজন বিদ্যুৎসাহী ব্যক্তি সদস্য, পদাধিকার বলে প্রধান শিক্ষক সদস্য সচিব এবং নির্বাচিত সদস্যদের ভোটে সভাপতি মনোনীত হবেন। ২ বছরের জন্য ১২সদস্যের গঠিত এ কমিটি বিদ্যালয়ের স্বার্থকে অক্ষুন্য রেখে নিরলসভাবে কাজ করবে বলে এলাকাবাসী আশাবাদী।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন