ইংল্যাণ্ডকে বিধ্বস্ত করে দাপুটে জয় দেখালো নিউজিল্যান্ড

Macculum-image

খেলা ডেস্ক:

বিশ্বকাপের পুল ‘এ’র ম্যাচে ইংল্যান্ডকে ৮ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়েছে নিউজিল্যান্ড। টিম সাউদির বোলিং তোপে মাত্র ১২৩ রানে অলআউট হওয়ার পর ম্যাককালামের রেকর্ড ব্যাটিংয়ে বিশাল পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হয় ইংলিশদের।

শুক্রবার সকালে ওয়েলিংটনের ওয়েস্ট প্যাক স্টেডিয়ামে ইংল্যান্ডের দেয়া ১২৩ রানের সহজ জয়ের লক্ষ্যে ব্যাট করতে নামে নিউজিল্যান্ডের দুই ওপেনার মার্টিন গাপটিল ও ব্রেন্ডন ম্যাককালাম।

মাঠে নেমেই ব্যাটিং তাণ্ডব শুরু করেন কিউই দলপতি। ইংলিশ বোলারদের গলির বোলার বানিয়ে মাত্র ১৮ বলেই তুলে নেন ফিফটি। তার ব্যাটিংয়ের সময় ইংল্যান্ডের বোলারদের খুবই অসহায় দেখাচ্ছিল। তাদের দেখে মনে হচ্ছিল ছাইড়া দে মা কাইন্দা বাঁচি অবস্থা।

ব্রেন্ডন ম্যাককুলামের ব্যাটিং তাণ্ডবে ওয়ানডে ক্রিকেটের সবচেয়ে দ্রুততম জয়ের রেকর্ডটি দেখতে পাচ্ছিলো নিউজিল্যান্ড। কিন্তু হতে হতেও সেই রেকর্ডটা নিজেদের করে পাওয়া হয়নি কিউইদের। মাত্র দুই বলের জন্য।

২০০৩ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশের ছুঁড়ে দেয়া ১০৯ রানের লক্ষ্যকে মাত্র ১২ ওভারেই পেরিয়ে ৫০ ওভারি ক্রিকেটের সবচেয়ে দ্রুততম জয়ের রেকর্ড গড়েছিল দক্ষিণ আফ্রিকা। এর এক মাস আগে ইংল্যান্ডের ১১৮ রানকে নস্যি বানিয়ে ৭৪ বলে জয় তুলে নিয়েছিল অস্ট্রেলিয়া। যা ওয়ানডে ক্রিকেটের দ্বিতীয় দ্রুততম জয়। এরপরই আসছে ওয়েলিংটনের কীর্তিগাথা। শুক্রবার ইংল্যান্ডের বিপক্ষেও ১২.২ ওভারে জয় ছিনিয়ে নিয়েছে নিউজিল্যান্ড। ক্রিকেটের তৃতীয় দ্রুততম জয় এটি।

তালিকায় এর পরের স্থানে আছে ওয়েস্ট ইন্ডিজ। ১৯৮৯ সালে অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেয়া ১১ রানকে ১৩.২ ওভারে ছুঁয়ে ফেলে ক্যারিবিয়ানরা। এরপর পঞ্চম থেকে দশম দ্রুততম জয়ের রেকর্ড অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, ভারত ও শ্রীলঙ্কা। এই দলগুলোর শিকারে পরিণত হয় যথাক্রমে বাংলাদেশ, পাকিস্তান, স্কটল্যান্ড, ইংল্যান্ড, বাংলাদেশ ও ভারত।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন