ইসরায়েলকে প্রতিরোধের ডাক হামাসের, ৫ হাজার রকেট নিক্ষেপ

fec-image

গত কয়েক সপ্তাহ গাজা ও পশ্চিম তীর সীমান্তে ইসরায়েল-ফিলিস্তিন উত্তেজনা চলার পর শনিবারে রকেট হামলার মাধ্যমে প্রতিরোধের ডাক দিয়েছে হামাস। পরিস্থিতি কঠিন হওয়ায় ইসরায়েলের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ফিলিস্তিনের গাজা ভূখণ্ড নিয়ন্ত্রণকারী সংস্থা হামাস। গোষ্ঠীটির নেতারা এই যুদ্ধের নাম দিয়েছেন ‘অপরেশেন আল-আকসা স্টর্ম’। হঠাৎ করে বড় ধরনের হামলার পর হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে ইসরায়েলের সশস্ত্র বাহিনীও। -আল জাজিরা, সিএনএন

শনিবার (৭ অক্টোবর) ভোর থেকে ইসরায়েলের দক্ষিণ ও মধ্যাঞ্চলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে অন্তত ৫ হাজার রকেট ছোড়া হয়েছে বলে দাবি করেছেন হামাসের হাইকমান্ড।

অন্যদিকে ইসরায়েলের প্রতিরক্ষা বাহিনী ইসরায়েলি ডিফেন্স ফোর্সের (আইডিএফ) পক্ষে সেখানকার প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালেন্ত জানিয়েছেন, এই হামলার সমুচিত জবাব দিতে প্রস্তুত আইডিএফ ইতোমধ্যে ময়দানে নেমেছে।

শনিবার দুপুরের আগে এক বিবৃতিতে হামাসের শীর্ষ নেতা মোহাম্মেদ দেইফ বলেন, ‘আমরা অপারেশন আল-আকসা স্টর্ম শুরু করেছি। শনিবার ভোর থেকে এ পর্যন্ত ইসরায়েলের বিভিন্ন স্থাপনা লক্ষ্য করে প্রায় ৫ হাজার রকটে ছুড়েছি। ইসরায়েলকে আমরা উপযুক্ত জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। দেশপ্রেমিক সব ফিলিস্তিনিকে এই যুদ্ধে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছি।’

বেশ কিছু আততায়ী হামলা থেকে বেঁচে যাওয়া মোহাম্মেদ দেইফি গত কয়েক বছর ধরে কখনও জনসম্মুখে আসেন না, তিনি কোথায় থাকেন— তা ও জানে কেবল গোষ্ঠীর খুব গুরুত্বপূর্ণ সদস্যরা। শনিবার যে বিবৃতিটি প্রচার করা হয়েছে, সেটি ছিল তার রেকর্ডকৃত বক্তব্য।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ইসরায়েল, রকেট, হামাস
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন