ইহুদিদের সমালোচনা করে চাকরি হারালেন বিবিসি কর্মী

fec-image

সামাজিক প্ল্যাটফর্ম ফেসবুকে ইহুদিদের ‘নাৎসি’ বলে চাকরি হারিয়েছেন ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক কর্মী। ৎ

তিনি একাধিক পোস্টে ইহুদিদের ‘নাৎসি’ এবং শ্বেতাঙ্গদের ‘পরজীবী’ বলেছেন।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) ব্রিটিশ সংবাদমাধ্যম টেলিগ্রাফের এক প্রতিবেদনে প্রকাশ হয়।

ডন কুয়েভা নামের এই কর্মী লন্ডনে বিবিসির অন্যতম শাখা কার্যালয় বিবিসি থ্রি’র শিডিউল কো-অর্ডিনেটর হিসেবে কাজ করতেন। তার ফেসবুক আইডির নাম ডন লাস কুয়েভাস অ্যালেন। ফেসবুক পোস্টে তিনি ইহুদিদের ‘নাৎসি বর্ণবাদী পরজীবী’ বলে আখ্যা দেন-যাদের অর্থায়ন করছে ‘হলোহোক্স’। মূলত, হলোকাস্ট বা গণহত্যাকে ব্যঙ্গ করেই তিনি শব্দটি ব্যবহার করেছেন বলে ধারণা করা হয়।

তার পোস্টগুলো পর্যালোচনা করে দেখা গেছে, তিনি এর আগেও ইহুদি ও শ্বেতাঙ্গদের আক্রমণ করেছেন। শ্বেতাঙ্গদের তিনি ‘ভাইরাস’ এবং অভিযোজন প্রত্যাখ্যান করা প্রজাতি হিসেবে অভিহিত করেছেন। এ ছাড়া, ইহুদিদের উপাসনালয় সিনাগগকে ‘শয়তানের উপাসনালয়’ বলেছেন তিনি।

লিংকডইন প্রোফাইলে ডন কুয়েভার ঠিকানা দেওয়া আছে লন্ডন। তিনি যুক্তরাজ্যকে ‘ধর্মান্ধ’ এবং ‘গণহত্যাকারী’ বলেও অভিহিত করেছেন। যুক্তরাজ্যকে ইউকেকেকে বলেও অভিহিত করেন তিনি। যেখানে কেকেকে বলতে কু ক্ল্যাক্স ক্ল্যান বুঝিয়েছেন তিনি। কু ক্ল্যাক্স ক্ল্যান হচ্ছে যুক্তরাষ্ট্রের কট্টর ডানপন্থি সন্ত্রাসী সংগঠন।

শ্বেতাঙ্গ ইউরোপীয়দের তিনি ‘মেলানিনবিহীন পরজীবী’ বলেও দাবি করেছেন। মূলত, মানবদেহে মেলানিন নামক জৈব যৌগের উপস্থিতির তারতম্যের কারণেই চুল ও ত্বকের রং ভিন্ন হয়। যাদের শরীরে মেলানিনের পরিমাণ বেশি থাকে, তাদের চুল ও ত্বকের রং কালো হয়।

ডন কুয়েভা একটি পোস্টে দাবি করেন যে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইহুদিদের ওপর চালানো গণহত্যায় অর্থায়ন করেছিল রথসচাইল্ড পরিবার। অর্থাৎ, ইহুদিরা নিজেরাই নিজেদের গণহত্যায় টাকা ঢেলেছে। আরেক পোস্টে তিনি বলেন, সম্মতি ছাড়াই কৃষ্ণাঙ্গ নারীদের জোরপূর্বক স্থায়ীভাবে বন্ধ্যাকরণের চেষ্টা করছে ইসরায়েল।

ডন কুয়েভার চাকরিচ্যুতির ব্যাপারটি আনুষ্ঠানিকভাবে এখনো প্রকাশ করেনি বিবিসি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন