উখিয়ায় অবৈধভাবে পাহাড় কাটার সময় রোহিঙ্গা শ্রমিকের মৃত্যু

fec-image

উখিয়া উপজেলা উপজেলার হলদিয়া পালং ইউনিয়নের এক নাম্বার ওয়ার্ডের পশ্চিম মরিচ্যা পালং ঢালার মূখ নামক এলাকায় পাহাড় কাটতে গিয়ে এক রোহিঙ্গা শ্রমিকের মৃত্যু হয়েছে।

শুক্রবার (২ ফেব্রুয়ারি) বিকালে হলদিয়াপালং ইউনিয়নের পশ্চিম মরিচ্যা ঢালার মূখ নামক এলাকায় এই ঘটনা ঘটে। এই ঘটনায় আরো একজন আহত হয়েছে।

নিহত রোহিঙ্গা ১৭ নাম্বার ক্যাম্পের বাসিন্দা মুহাম্মদ আলম। খবর পেয়ে উখিয়া থানা পুলিশ মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে প্রেরণ করেছে।

স্থানীয় প্রতক্ষ্যদর্শীরা জানিয়েছেন, দীর্ঘদিন ধরে বনবিভাগসহ সংশ্লিষ্টদের ম্যানেজ করে পশ্চিম মরিচ্যাপালং এলাকার খুইল্লা মিয়ার ছেলে দেলোয়ার বিশাল পাহাড় কেটে মাটি পাচার করে আসছিল। প্রতিদিনের মতো পাহাড় কর্তনকালে শুক্রবারে বিকালে পাহাড় ধ্বসে পড়ে ঘটনাস্থলে রোহিঙ্গা শ্রমিক মারা যায়।

রোহিঙ্গা নিহতের বিষয়ে ধোয়াপালং রেঞ্জ কর্মকর্তা মোহাম্মদ আবদুর রশীদ জানান, ‘বন বিভাগের টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে। দেলোয়ার নামের এক ব্যক্তি শ্রমিক হিসেবে রোহিঙ্গাদের ব্যবহার করছিল। তাঁর বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শামীম হোসেন জানান, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য কক্সবাজার সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

হলদিয়া পালং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইমরুল কায়েস চৌধুরী বলেন, অবৈধভাবে পাহাড় কাটার সময় হঠাৎ পাহাড় ধসে পড়ে এক রোহিঙ্গা শ্রমিক নিহত হয়েছে। অবৈধ পাহাড় কাটা বন্ধ ও রোহিঙ্গা শ্রমিক ব্যবহার দুইটি অপরাধ, পাহাড় কাটা বন্ধ ও রোহিঙ্গাদের শ্রমিক হিসেবে ব্যবহার না করার জন্য বলা হলেও কেউ মানছেনা। জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাগ্রহণের দাবি জানা তিনি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: মৃত্যু, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন