উখিয়ায় আনাড়ি ড্রাইভার ও অবৈধ টমটম চলাচল বন্ধের দাবিতে মানববন্ধন

উখিয়া প্রতিনিধি:

উখিয়ায় বেপরোয়া ভাবে রাস্তায়  চলছে অবৈধ টমটম।অদক্ষ ও অপ্রাপ্ত বয়স্ক ড্রাইভারের কারণে প্রতিদিন সড়ক দুর্ঘটনায় ছাত্রসহ অসংখ্য যাত্রী প্রাণ হারাচ্ছে।  পুলিশ প্রশাসনের নাকের ডগায় কাগজ পত্র ও লাইন্সেস বিহীন এসব যানবাহন চললেও রহস্যজনক ভাবে নিরব সংশ্লিষ্টরা। গত ১ বছরে ছাত্র-ছাত্রীসহ  অর্ধশতাধিক লোক টমটমের সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছে।

এদিকে আনাড়ি ড্রাইভার ও অবৈধ টমটম চলাচল বন্ধের দাবিতে স্থানীয় সচেতন নাগরিক সমাজ কোটবাজার স্টেশনে মানববন্ধনসহ বিক্ষোভ সমাবেশ করেছে। সমাবেশে বক্তারা উপজেলা প্রশাসন ও পুলিশের প্রতি ক্ষোভ প্রকাশ করে বলেছেন, প্রতিদিন দুর্ঘটনায় শিকার হয়ে অকালে প্রাণ গেলেও টমটমের  বিরুদ্ধে কোন ব্যবস্থা নিচ্ছেনা। তাই জীবন বাচাঁতে অভিলম্বে রাস্তায় টমটম চলাচল বন্ধ না করলে বৃহত্তর আন্দোলন ঘোষণা করা হবে বলেও হুঁশিয়ারী উচ্চারণ করেন।

খোঁজ খবর নিয়ে জানা যায, উখিয়া উপজেলায় সর্বত্র ২ হাজারের মত টমটম বা ইজি বাইক রয়েছে। কোটবাজার, উখিয়া সদর, মরিচ্যা, সোনার পাড়া, ভালুকিয়া, থাইংখালী, পালংখালী, ইনানীসহ প্রধান সড়ক এবং আঞ্চলিক ও উপ-সড়কে এ সব টমটম চলাচল করছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, কোন প্রকার রোড পারমিট ছাড়াই ও কাগজ পত্র বিহীন টমটম গুলো সড়কে যাতায়াত করছে। এমনকি ড্রাইভারের কোন ড্রাইভিং লাইন্সেস নেই। দুঃখের বিষয় টমটমের ড্রাইভারগণ সবাই অপ্রাপ্ত বয়স্ক ও আনাড়ি। কারো দক্ষতা ও প্রশিক্ষণ নেই।

নিহত পরিবারের সদস্যরা জানান রোড পারমিট ছাড়া অবৈধ এসব টমটম চললেও উপজেলা প্রশাসন ও পুলিশ দেখেও না দেখার ভান করে থাকে। এমনকি পুলিশ মাসিক মাসোহার নিয়ে অবৈধ টমটম গুলো রাস্তায় চলাচলের সুযোগ করে দিচ্ছে।

সচেতন নাগরিক সমাজ অভিযোগ করে বলেন, আনাড়ি ড্রাইভারের বেপরোয়া টমটম চলানোর কারণে প্রতিদিনই সড়ক দুর্ঘটনায় ছাত্র-ছাত্রীসহ অসংখ্য মানুষের প্রাণ অকালে ঝড়ে যাচ্ছে। পুলিশ অভিলম্বে অবৈধ টমটমের বেপরোয়া চলাচল বন্ধ না করলে শিক্ষার্থী অভিভাবকসহ সাধারণ জনগণ রাস্তায় আন্দোলনের কর্মসূচি ঘোষণা করতে বাধ্য হবে।

 

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন