উন্মুক্ত হচ্ছে কাপ্তাই হ্রদ: আবারো কর্মচাঞ্চল্য ফিরে পাচ্ছে ২৩ হাজার জেলে

lake pic copy

নিজস্ব প্রতিবেদক:

রাঙামাটির কাপ্তাই হ্রদে রবিবার মধ্যরাত রাত হতে আবার মাছ শিকার উন্মুক্ত করে দেয়া হচ্ছে। এতে কর্মচাঞ্চল্য ফিরে পাচ্ছেন প্রায় ২৩ হাজার জেলে। কেননা ইতিমধ্যে কাপ্তাই হ্রদে মাছ শিকারের ওপর জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছে রাঙামাটি জেলা প্রশাসন।

জানা যায়, মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, বংশ বিস্তার ও উৎপাদন বাড়াতে চলতি মৌসুমের ১২ মে থেকে অনির্দিষ্টকালের জন্য দক্ষিণ-পূর্ব এশিয়ার সর্ববৃহৎ কৃত্রিম জলরাশি কাপ্তাই হ্রদে সব ধরনের মাছ শিকার, আহরণ, বাজারজাত ও পরিবহনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রাঙ্গামাটি জেলা প্রশাসন। প্রায় সাড়ে তিন মাস তা বলবৎ রাখার পর প্রজনন মৌসুম সুষ্ঠুভাবে শেষ হওয়ায় প্রত্যাহার করে নেয়া হয়েছে সেই নিষেধাজ্ঞা।

এ ব্যাপারে রাঙামাটি জেলা প্রশাসক মো. সামসুল আরেফিন জানান, ২১ আগষ্ট মধ্যরাত থেকে কাপ্তাই হ্রদে পুনরায় উন্মুক্তভাবে মাছ শিকার, আহরণ, বাজারজাতকরণও পরিবহন করা যাবে বলে এ সংক্রান্ত এক সভায় স্বীদ্ধান্ত গৃহীত হয়। তিনি আরো বলেন, এ মৌসুমে মাছের সুষ্ঠু প্রাকৃতিক প্রজনন, উৎপাদন ও বংশ বিস্তার সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে। তাই কাপ্তাই হ্রদে মাছ ধরার ওপর জারি করা নিষেধাজ্ঞা প্রত্যাহারের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এদিকে টানা প্রায় সাড়ে তিন মাস পর্যন্ত কর্মহীন থাকার পর আবার কর্মচাঞ্চল্য ফিরে পাচ্ছেন হ্রদে মাছের ওপর নির্ভরশীল জেলেরা। জেলেরা জানান, হ্রদে মাছ শিকারের ওপর নিষেধাজ্ঞার কারণে তাদের এতদিন ধরে বেকার বসে থাকতে হয়েছে। নিষেধাজ্ঞা প্রত্যাহারে আবার কর্মচাঞ্চল্য ফিরে পাচ্ছেন তারা।

বিএফডিসির তথ্য সূত্রে জানা গেছে, কাপ্তাই হ্রদে মাছের ওপর নির্ভরশীল রয়েছে প্রায় ২৩ হাজার জেলে। এছাড়া মৎস্য ব্যবসায়ী ও পরিবহন শ্রমিকসহ রয়েছেন আরও বহু মৎস্যজীবী। সব মিলিয়ে প্রায় ১ লাখ মৎস্যজীবী জীবন-জীবিকা নির্ভও কওে এই কাপ্তাই হ্রদেও জলে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন