এইচএসসির মেধাবৃত্তির ফল প্রকাশ

fec-image

২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের করোনাভাইরাসের কারণে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। জেএসসি ও এসএসসি ফলাফলের ভিত্তিতে মূল্যায়নের ফল প্রকাশ করা হয়। পাবলিক এ পরীক্ষার সেই ফলের ভিত্তিতে দেশের বিভিন্ন শিক্ষা বোর্ড থেকে মেধাবৃত্তি ও সাধারণ বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকা প্রকাশ করা হয়েছে। এইচএসসির ফলাফলের ভিত্তিতে ১০ হাজার ৫০১ শিক্ষার্থী এবার সরকারের বৃত্তি পাচ্ছেন। শিক্ষার্থীরা মেধাবৃত্তি ও সাধারণ বৃত্তি পাবেন।

উচ্চমাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষা ২০২০ সালের ফলাফলের ভিত্তিতে মেধাবৃত্তি ও সাধারণ বৃত্তির ফল প্রকাশ করা হয়েছে বলে গতকাল শুক্রবার মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।  ১০ হাজার ৫০১ জন বৃত্তি পাওয়া শিক্ষার্থীর মধ্যে ১ হাজার ১২৫ শিক্ষার্থী মেধাবৃত্তি পেয়েছেন। ৯ হাজার ৩৭৬ শিক্ষার্থী পেয়েছেন সাধারণ বৃত্তি। ২০২০ খ্রিষ্টাব্দের এইচএসসি উত্তীর্ণদের মেধা ও সাধারণ বৃত্তি দিতে বোর্ডভিত্তিক কোটা বণ্টন করেছে মাউশি। ২২ এপ্রিলের মধ্যে বৃত্তির গেজেট প্রকাশ করতে বলা হয়েছে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডকে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর থেকে বোর্ডগুলোয় পাঠানো এক আদেশে এসব তথ্য জানা গেছে।

কোনো বোর্ডের কতজন বৃত্তি পেলেন
এইচএসসি উত্তীর্ণ ঢাকা বোর্ডের ৪২৭ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ২ হাজার ৭০০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে। এ ছাড়া ময়মনসিংহ বোর্ডের ৭২ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৬৫৯ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, রাজশাহী বোর্ডের ১৯৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২৬২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, কুমিল্লা বোর্ডের ৬৯ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৮৯৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং সিলেট বোর্ডের ৩১ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৯২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে।

বরিশাল বোর্ডের ৪১ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৫৭০ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, যশোর বোর্ডের ৯৪ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ১ হাজার ২ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি, চট্টগ্রাম বোর্ডের ৮৬ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৭২৯ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি এবং দিনাজপুর বোর্ডের ১১১ শিক্ষার্থীকে মেধাবৃত্তি ও ৯৬৬ শিক্ষার্থীকে সাধারণ বৃত্তি দেওয়া হবে।

বৃত্তির অর্থ কত
এইচএসসিতে মেধাবৃত্তি পাওয়া শিক্ষার্থীরা মাসে ৮২৫ টাকা ও বছরে এককালীন ১ হাজার ৮০০ টাকা পাবেন। সাধারণ বৃত্তিপ্রাপ্তরা মাসে ৩৭৫ টাকা এবং বছরে এককালীন ৭৫০ টাকা পাবেন। জিটুপি পদ্ধতিতে ইএফটির মাধ্যমে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে বৃত্তির টাকা পাঠানো হবে। ২২ এপ্রিলের মধ্যে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তালিকাসহ গেজেট প্রকাশ করতে ৯টি সাধারণ ধারার শিক্ষা বোর্ডকে বলেছে শিক্ষা অধিদপ্তর। গেজেট প্রকাশের ৭ দিনের মধ্যে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্ট খুলে তার তথ্য ভর্তি হওয়া প্রতিষ্ঠানে জমা দিতে হবে। বৃত্তির টাকা ২০২০-২১ অর্থবছরে রাজস্ব বাজেটের বৃত্তি-মেধা বৃত্তি খাত থেকে নির্বাহ করা হবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন