একমাসেও খোঁজ মেলেনি অপহৃত দুই পর্যটকের : অপহরণের ঘটনায় ৫ জনের ফের রিমান্ড মঞ্জুর

Bandarban pic-21.10.2015

স্টাফ রিপোটার:
বান্দরবানের রুমার সীমান্তবর্তী রাঙ্গামাটি থেকে অপহৃত দুই পর্যটক ও এক গাইডের এক মাসেও খোঁজ মেলেনি। এ ঘটনায় আটককৃত পাঁচ জনের রিমান্ড আবেদন মঞ্জুর করেছে আদালত।

সোমবার অস্ত্র-চাঁদাবাজির মামলায় পুলিশ পাঁচজনকে বান্দরবান জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে হাজির করে পাঁচ দিনের রিমান্ডের আবেদন করে। শুনানী শেষে আদালত ১ দিনের রিমান্ড মঞ্জুর করেন। আটককৃতরা হলেন-পাচিং পাড়ার কার্বারী প্রাচিং ম্রো, রুমার হোটেল ব্যবসায়ী জয়পাল বড়ুয়া, বড়তলী ইউপি সদস্য অনুচন্দ্র ত্রিপুরা, স্থানীয় বাসিন্দার মেনচং ম্রো ও লারাম বম।

রুমা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শরিফুর ইসলাম জানান, পর্যটক অপহরণের ঘটনায় গত ১৩ অক্টোবর আটকের পর পাঁচজনকে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। জিজ্ঞাসাবাদ শেষে পুলিশ বাদী অস্ত্র-চাঁদাবাজির মামলার অভিযুক্ত উক্ত পাঁচজনকে গ্রেফতার দেখিয়ে আদালতে প্রেরণ করা হলে আদালত তাদের কারাগারে পাঠানোর নির্দেশ দেয়। সোমবার তাদের পুনরায় জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে হাজির করে পাঁচদিনের রিমান্ডের আবেদন জানালে আদালত ১ দিনের রিমান্ড মঞ্জুর করেন।

নিরাপত্তা বাহিনী সূত্রে জানাযায়, অপহৃত পর্যটকদের উদ্ধারে বান্দরবান-রাঙ্গামাটি-ভারত সীমান্তে যৌথ বাহিনীর সন্ত্রাস দমন অভিযান অব্যাহত রয়েছে। বিভিন্ন তথ্যর ভিত্তিতে অপহৃতদের উদ্ধারের অভিযান অব্যাহত রয়েছে।

গত ১৮ অক্টোবর বান্দরবানের সীমান্তবর্তী সেপ্রু ঝড়ি এলাকায় যৌথ বাহিনীর সঙ্গে অস্ত্রধারী সন্ত্রাসীদের গোলাগুলিতে গ্রাম পুলিশ সদস্য নেসং ¤্রাে (৩৮) নিহত হয় এবং সেনাবাহিনীর সৈনিক আবুল কাশেম এবং আনসার সদস্য মো. হান্নান গুলিবিদ্ধ হন। ২২ অক্টোবর সেপ্রু ঝিড়ি এলাকায় থেকে জলপাই রঙের পোষাক পরিহিত গুলিবিদ্ধ এএলপি সদস্য লাশ উদ্ধার করে যৌথবাহিনী।

এদিকে পর্যটক নিখোঁজের ঘটনায় বান্দরবানের দূর্গমাঞ্চলগুলোতে পর্যটকদের যাতায়াতের হার শূন্যর কোটায় পড়েছে। এতে বিপাকে পড়েছে স্থানীয় গাইডরা। রুমা উপজেলায় অর্ধশতাধিক পাহাড়ী-বাঙ্গালী যুবক আছে, যাদের গাইডের আয়ে সংসার চলে। তাদের ধারণা, অপহৃত পর্যটকরা মুক্তি পেলে পর্যটকদের আগমন বাড়বে।

 উল্লেখ্য, গত মাসের ৪ অক্টোবর বান্দরবানের ভারত সীমান্তবর্তী রাঙামাটির বিলাইছড়ি উপজেলার বড়তলী ইউনিয়নের দূর্গম সেপ্রু পাড়ার নতুন পুকুর পাড় থেকে অস্ত্রের মুখে পর্যটক জাকির হোসেন মুন্না (৩০), আব্দুল্লাহ আল জোবায়ের (৩২) এবং স্থানীয় গাইড মাংসাই ম্রো (২৮) অপহরণ করে। এখনো তাদের সন্ধান পাওয়া যায়নি।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন