কক্সবাজারের রাখাইন পল্লীতে চলছে জলখেলী

Yes copy

কক্সবাজার প্রতিনিধি:

বেদনা গ্লানি আর পাপ মুছে পুরাতন বছরকে বিদায় দিয়ে নতুন বছরকে স্বাগত জানাতে কক্সবাজারের রাখাইন পল্লীগুলোতে চলছে জলের উৎসব। রাখাইনদের রোববার থেকে শুরু হওয়া এই ঐতিহ্যবাহী এই জলখেলী তিনদিন ব্যাপী থাকবে। এই উৎসবকে বলা হয় সাংগ্রে পোয়ে।

নতুন বছরকে বছরকে বরণ করতে নানা ভাবে সাজানো হয়েছে রাখাইন পল্লীগুলোকে। রাখাইনদের এ উৎসবের মূল লক্ষ্য অতীতের সকল ব্যাথা বেদনা, গ্লানি ভুলে গিয়ে ভ্রাতৃত্ববোধের মাধ্যমে ভবিষ্যতের দিকে এগিয়ে যাওয়া। রাখাইন তরুন তরুণীরা নতুন ও আকর্ষণীয় পোষাক পরিধান করে সেজেগুজে রাস্তার মোড়ে মোড়ে এবং রাখাইন পল্লীতে তৈরি করা জলকেলী উৎসবের প্যান্ডেলে গিয়ে একে অপরকে পানি নিক্ষেপ করে আনন্দ প্রকাশ করে। এ সময় নাচ গানসহ চলে আনন্দঘন অনুষ্ঠান। সাথে ঢাক ঢোল আর কাঁসার তালে তালে নেচে উঠবে রাখাইন সম্প্রদায়ের শিশু, কিশর বয়বৃদ্ধরাও বাদ যায় না এই অনুষ্ঠান থেকে।

অনুষ্ঠানকে কেন্দ্র করে রাখাইনরা কক্সবাজার শহরের পূর্ব মাছ বাজার, পশ্চিম মাছ বাজার, ফুলবাগ সড়ক, ক্যাং পাড়া, হাঙর পাড়া, টেকপাড়া, বার্মিজ স্কুল রোড, বৌদ্ধ মন্দির সড়ক ও চাউল বাজার এলাকায় এক ডজন মন্ডপ তৈরী করেছেন। এ ছাড়া মহেশখালী, টেকনাফ, চকরিয়া, হারবাং, রামু, চৌফলদন্ডীসহ জেলার বিভিন্ন স্থানে একই আয়োজন চলছে।

কক্সবাজারের পুলিশ সুপার শ্যামল কুমার নাথ বলেন, রাখাইনদের জলকেলী উৎসব উপলক্ষে প্রয়োজনীয় নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। বাড়তি নিরাপত্তায় পুলিশের পাশাপাশি র‌্যাবও মাঠে থাকবে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন