কক্সবাজারে লিংকরোডে নালার উপর নির্মাণাধীন অবৈধ স্থাপনা উচ্ছেদ

fec-image

কক্সবাজার শহরে প্রবেশদ্বার লিংকরোডে নালার উপর বহুতল মার্কেট নির্মাণ কার্যক্রম বন্ধে উচ্ছেদ অভিযান চালিয়েছে প্রশাসন। এ সময় জাফর আলমের অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হয়।

বৃহস্পতিবার (৩০ জুন) বিকালে কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাকারিয়ার নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

এসময় সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জিল্লুর রহমানসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

এলাকাবাসী জানান, লিংক রোড স্টেশনে বনফুলের পেছনে কাঁচাবাজার সংলগ্ন বিশাল নালাটি দখল করে গত এক মাস ধরে স্থাপনা নির্মাণ করছেন উত্তর মহুরি পাড়ার মৃত মোহাম্মদ হোছনের পুত্র জাফর আলম।

তিনি সেখানে সরকারি জমিতে স্থিত নালা ও উপজেলা পরিষদের বরাদ্দে নির্মিত গাইড ওয়াল দখল করে বহুতল মার্কেট নির্মাণ করছেন। এরপাশে নালা ভরাট করে বিভিন্ন স্থাপনা নির্মাণ করছেন গফুর সওদাগর নামের আরেক ব্যক্তি। নালা দখল করে গত কয়েক মাস ধরে সরকারি জমিতে ভরাট ও স্থাপনা নির্মাণ অব্যাহত রাখা হয়। এলাকাবাসীর মৌখিক অভিযোগ পেয়ে ঘটনাস্থল পরিদর্শন করে প্রশাসনের সংশ্লিষ্ট দপ্তরে অবহিত করেন পরিবেশ বিষয়ক স্বেচ্ছাসেবী সংগঠন এনভায়রনমেন্ট পিপলের প্রধান নির্বাহী রাশেদুল মজিদ।

জানতে চাইলে রাশেদুল মজিদ বলেন, ‘নালা দখল করে নালার উপর বহুতল ভবন নির্মাণ চলছে। একই সাথে ভরাট করে নালা ছোট করে ফেলা হয়েছে। সেখানে বিভিন্ন স্থাপনা নির্মাণ চলছে। এ অবস্থা চলতে থাকলে পুরো এলাকা পানিতে প্লাবিত হবে। এটি পরিদর্শন করে প্রশাসনের সংশ্লিষ্ট মহলে অবহিত করার পর প্রশাসন দ্রুত সময়ের মধ্যে উচ্ছেদ অভিযান পরিচালনা করেছে। এতে বিশাল এলাকা পানিবন্ধি থেকে মুক্ত হবে।’

কক্সবাজার সদর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. জিল্লুর রহমান বলেন, ‘নালা দখলের অভিযোগ পাওয়ার পর দুই দিন আগে পরিদর্শন করা হয়েছে। এরপর আজ স্থাপনা উচ্ছেদ করা হলো। সরকারি জমি দখল ও নালা দখল করে স্থাপনা নির্মাণের কোন সুযোগ নেই।’

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অবৈধ স্থাপনা, কক্সবাজার
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন