অবৈধ স্থাপনা উচ্ছেদ করেও লাভ হল না, ফের দখল

কক্সবাজারের পেকুয়ার মগনামা জেটিঘাট এলাকায় সড়ক ও জনপথ বিভাগের জায়গা অবৈধ দখলে থাকা ৮৬টি স্থাপনা সম্প্রতি উচ্ছেদ করে কর্তৃপক্ষ। কিন্তু উচ্ছেদ করেও কোন লাভ হয়নি ওই অবৈধ দখলদাররা ফের দখল করে স্থাপন করে নিয়েছে।

জেটিঘাট এলাকা থেকে বনৌজা শেখ হাসিনা ঘাঁটি (সাবমেরিন ঘাঁটি) সংলগ্ন সংযোগ সড়ক সম্প্রসারণের লক্ষ্যে দুই বছর আগে সড়ক ও জনপথ বিভাগ এ উচ্ছেদ অভিযান পরিচালনা করেছিলেন।

জানা যায়, মগনামা জেটি ঘাট সংলগ্ন এলাকায় রাস্তার পাশে ও সমুদ্রের কূল এলাকায় বেশ কিছু অবৈধ স্থাপনা গড়ে উঠেছিল। ওই স্থাপনার জায়গাগুলো অধিকাংশ খাস ও সওজ বিভাগের জমি। সড়ক সম্প্রসারণের জন্য কক্সবাজার সড়ক ও জনপথ বিভাগ প্রায় ৮৬টি অবৈধ স্থাপনা উচ্ছেদ করেছিল। উচ্ছেদের ছয় মাস যেতে না যেতেই সেই উচ্ছেদকৃত জায়গায় ফের স্থাপনা নির্মাণ করে দিব্যি ব্যবসা পরিচালনা করছে। এতে স্থানীয় প্রশাসন, সড়ক ও জনপদ বিভাগ কোনো পদক্ষেপ গ্রহণ করেনি।

২০২১ সালের ২০ ডিসেম্বর ওই উচ্ছেদ অভিযানের সময় পেকুয়া থানা প্রশাসনের সহযোগিতায় সড়ক ও জনপদ চট্টগ্রাম বিভাগের নির্বাহী ম্যাজিস্ট্রেট মনোয়ারা বেগম এ অভিযান পরিচালনা করেন। এ সময় মগনামা ইউপি চেয়ারম্যান ইউনুছ চৌধুরী, ফায়ার সার্ভিস, গ্রাম পুলিশ সদস্যরা উপস্থিত ছিলেন।

মগনামা ঘাট ব্যবসায়ী সমিতির সভাপতি কামাল হোসাইন জানান, সড়ক বিভাগের জায়গা দখল হয়ে থাকলে পুনরায় উচ্ছেদ করলে আমাদের কোনো আপত্তি নেই।

এ ব্যাপারে সড়ক ও জনপদ বিভাগ কক্সবাজারের নির্বাহী প্রকৌশলী মো. শাহে আরেফিন জানান, মগনামা জেটিঘাটে একটি গোল চত্বর নির্মাণ করা হবে। শিগগিরই পুনরায় অবৈধ স্থাপনা উচ্ছেদ করা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: অবৈধ স্থাপনা, উচ্ছেদ
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন