কক্সবাজার পৌর নির্বাচন: সুষ্ঠু ভোট নিতে হার্ডলাইনে প্রশাসন

fec-image

*প্রতিটি কেন্দ্র থাকবে সিসি ক্যামেরা নিয়ন্ত্রিত * শনিবার মধ্যরাত থেকে বন্ধ প্রচারণা

আগামি ১২ জুন কক্সবাজার পৌরসভার নির্বাচন। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ইভিএমে ভোট গ্রহণ হবে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট গ্রহণে প্রশাসন হার্ডলাইনে রয়েছে। মাঠে কাজ করছে নির্বাহী ম্যাজিস্ট্রেট টিম। পুলিশের পাশাপাশি নামানো হবে র‌্যাব, বিজিবি। যে কোন বিশৃঙ্খলার চেষ্টাকে শক্ত হাতে প্রতিহতের ঘোষণা রয়েছে প্রশাসনের।

পৌরসভার ১২ ওয়ার্ডে ভোটকেন্দ্র ৪৩টি। ভোটার সংখ্যা ৯৪ হাজার ৮১১ জন। সেখানে পুরুষ ভোটার ৪৯ হাজার ৮৮৫ এবং নারী ভোটার সংখ্যা ৪৪ হাজার ৯২৬ জন। ৪৩ টি কেন্দ্রে ইভিএম পদ্ধতিতে চলবে ভোট গ্রহণ।

কক্সবাজার জেলা নির্বাচন অফিসার ও রিটানিং কর্মকর্তা এসএম শাহাদাত হোসেন জানান, শান্তিপূর্ণ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট আয়োজনের সকল প্রস্তুতি শেষ। এবারের নির্বাচনে ৫ জন মেয়র প্রার্থীসহ ৭৮ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। ৪৩ টি কেন্দ্রে ২৪৫ টি কক্ষে ভোট গ্রহণ করা হবে। যেখানে প্রজাইডিং কর্মকর্তাসহ ৪ শতাধিক কর্মকর্তা ভোট গ্রহণে দায়িত্ব পালন করবেন। প্রতিটি কেন্দ্রকে সমান ঝুঁকিপূর্ণ বিবেচনায় রেখে গ্রহণ করা হয়েছে সার্বিক প্রস্তুতি। প্রতিটি কেন্দ্র সিসিটিভি ক্যামেরা নিয়ন্ত্রিত থাকবে।

শুক্রবার পর্যন্ত ভোট গ্রহণের আইন শৃঙ্খলা বাহিনীর কি সংখ্যক সদস্য মোতায়েন থাকবে তা নিশ্চিত করে বলেননি এসএম শাহাদাত হোসেন।

তিনি জানান, ভোট গ্রহণে প্রতিটি কেন্দ্রে পর্যাপ্ত আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন থাকবে। প্রাথমিকভাবে প্রতিটি কেন্দ্রে একজন পুলিশ কর্মকর্তার নেতৃত্বে ১৪ সদস্যের পুলিশ, আনসার সার্বক্ষিণ অবস্থান করবেন। একই সঙ্গে পুলিশের টহল দল, বিজিবি, র‌্যাব সদস্যরাও দায়িত্ব পালন করবেন। মাঠে থাকবেন একাধিক নির্বাহী ম্যাজিষ্ট্রেট। তবে এর সঠিক সংখ্যা রবিবার (১১ জুন) নিশ্চিত হওয়া যাবে।

নির্বাচন কর্মকর্তা জানান, কক্সবাজার পৌরসভার নির্বাচনকে একটি সুষ্ঠু ও অবাধ, নিরপেক্ষ করতে অত্যন্ত গুরুত্ব সহকারে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। শনিবার মধ্যরাত থেকে বন্ধ হয়ে যাবে সকল প্রকার প্রচার প্রচারণা। পৌর এলাকায় যানবাহন নিয়ন্ত্রণ, আচরণ বিধি রক্ষায় নির্বাহী ম্যাজিষ্ট্রেট সহ আইন শৃঙ্খলা বাহিনী দায়িত্ব পালন করছেন।

কক্সবাজার জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট মো. আবু সুফিয়ান জানিয়েছেন, কক্সবাজার পৌরসভার নির্বাচনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ রক্ষায় নির্বাচন কমিশনের নিদের্শনা মতে কক্সবাজার জেলা প্রশাসন শতভাগ নিরপেক্ষ অবস্থানে রয়েছে। নির্বাচনের আচরণবিধি রক্ষায় সর্বোচ্চ সজাগ এবং কঠোরভাবে কাজ করা হচ্ছে। নির্বাহী ম্যাজিষ্ট্রেটরা পৌর এলাকায় ঘুরে ঘুরে কোথাও আচরণবিধি লংঘন হচ্ছে কিনা তা দেখে ব্যবস্থা নিচ্ছেন। ইতোমধ্যে মেয়র, কাউন্সিলর প্রার্থীদের সর্তক করার পাশাপাশি আদায় করা হয়েছে ১০ লাখ টাকার বেশি জরিমানা। এসব অভিযানে নির্বাচনী অবৈধ কার্যালয় বন্ধ ও পোষ্টার অপসারণও করা হয়েছে।

তিনি জানান, নির্বাচন কমিশনের নিদের্শনা মতে ভোট গ্রহণের দিন দায়িত্ব পালনের জন্য ১২ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট প্রস্তুত রয়েছে। যেভাবে নিদের্শনা দেবেন সেইভাবে আইন শৃঙ্খলা বাহিনীকে সাথে নিয়ে কাজ করবেন জেলা প্রশাসন।

পুলিশ সুপার মো. মাহাফুজুল ইসলাম জানান, নির্বাচন কমিশনের দেয়া সকল নিদের্শনা যথাযথভাবে পালন করছে পুলিশ। আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে প্রয়োজনীয় সব প্রস্তুতি নেওয়া হয়েছে। বিশৃঙ্খলাকারীদের কঠোরভাবে দমন করা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: কক্সবাজার, পৌর নির্বাচন, প্রশাসন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন