কাপ্তাইয়ে ছাগল পালন করে সফল মো. ইউসুফ

fec-image

রাঙামাটির কাপ্তাই উপজেলার ৪ নং ইউনিয়নের ৬ নং ওয়ার্ডের তালপট্টি এলাকার বাসিন্দা মো. ইউসুফ ছাগল পালন করে লাখ টাকা উপার্জন করছে। এছাড়া তিনি বিএফআইডিসি, কাপ্তাই লাম্বার প্রসেসিং কেন্দ্রে (এলপিসি) একজন মাস্টার মেকানিক পদে কর্মরত রয়েছেন।

জানা যায়, ৪ বছর আগে শখের বসে ১৩ হাজার টাকা দিয়ে ৩টি রাম ছাগল কিনে লালন-পালন শুরু করে। তবে ৩টির মধ্যে একটি ছাগল কুকুরের কামড়ে মারা যায়। ক্রয় করার পর একটি ছাগলের নাম রাখে বুড়ি। বুড়ি ছাগল থেকে জন্মনেয়া ও অন্যন্যা ছাগল মিলে বর্তমানে তারা খামারে মোট ৬২টি বিভিন্ন জাতের ছাগল রয়েছে। যার বাজার মূল্য প্রায় ৭ লাখ টাকার বেশি হবে।

মো. ইউসুফ জানান, ২০১৯ সালে অনেকটা শখের বসে ৩টি রাম ছাগল কিনে বাসায় পালন শুরু করি। এই ৩টি ছাগল থেকে বংশবৃদ্ধি হয়ে এখন ছোট-বড় সবমিলে খামারে ৬২টি ছাগল রয়েছে। প্রতিবছর ছাগল বিক্রি করে লাখ টাকা আয় করে থাকেন তিনি। গত বছরও তিন লাখ টাকার ছাগল বিক্রয় করেছেন।

তিনি আরো জানান, খামার দেখাভালের জন্য মাসিক বেতনে ২ জন কর্মচারী রেখেছেন। সমাজের অনেক শিক্ষিত যুবক-যুবতী বেকার সময় নষ্ট না করে বা চাকরির পিছনে না ছুঁটে ছাগল পালন করে স্বাবলম্বী হওয়ার জন্য আহ্বান জানান তিনি।

এদিকে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে ছাগলের খাবারেরও দাম বাড়ায় বেশি ছাগল পালন করতে পারছেন না বলেও জানান তিনি।

কাপ্তাই উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা কৃষিবিদ মো. এনামুল হক হাজারী ও ভেটেরিনারি হাসাপাতালের সার্জন জাকিরুল ইসলাম জানান, কাপ্তাই উপজেলার মধ্যে একজন সফল খামারি মো. ইউসুফ। ৩টি ছাগল দিয়ে শুরু করে তিনি এখন লাখ লাখ টাকা আয় করছেন।

তারা আরো জানান, ওই খামারিকে সরকারিভাবে সকল ধরনের সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে। সমাজের বেকার যুবক-যুবতীদের বসে না থেকে এমন উদ্যোগ নিয়ে স্বাবলম্বী হওয়া আহ্বান জানান।

কাপ্তাইয়ে সফল খামারি মো. ইউসুফ ও তার খামারের ছাগল

খামার

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন