কাপ্তাইয়ের সর্বত্র চলছে ইয়াবাসহ বিভিন্ন মাদকের রমরমা বাণিজ্য

yaba

কাপ্তাই প্রতিনিধি : কাপ্তাই  উপজেলার সর্বত্র বিভিন্ন মাদকদ্রব্য ও ইয়াবার রমরমা বাণিজ্য চলছে। হাতবাড়ালেই ইয়াবা পাওয়া যাচ্ছে। যুবসমাজ দিন দিন ধবংস হয়ে যাচ্ছে।

কাপ্তাই উপজেলার বিভিন্নস্থানে ইয়াবা-গাঁজার রমরমা বাণিজ্য চলছে। প্রশাসনের তেমন কোনো নজরদারি চোখে না পড়লেও কাপ্তাই উপজেলা ছাত্রলীগ নিজ উদ্যোগে এ সকল মাদক ব্যবসায়ীদের খোঁজ-খবর নিয়ে মাদক আটকের পর উত্তম-মাধ্যম দিয়ে ছেড়ে দেওয়া হচ্ছে বলে যায়।

কাপ্তাই উপজেলার চন্দ্রঘোনা রাইখালী, ডংনালা, ফেরিঘাট, মিশন এলাকা, চন্দ্রঘোনা পোষ্ট অফিস, কলাবাগান, কয়লার ডিপো, ছাদেকের ঘোনা, মাষ্টার কলোনী, বারঘোনা, পেট্রল পাম্প, কলেজ গেইট, বড়ইছড়ি, তম্মুপাড়া, শিলছড়ি, শীতার পাহাড়, বালুরচর, চিৎমরম,ব্যাংঙছড়ি, লগগেট, টুইন টাওয়ার, লগগেইট কুড়ুম, নতুনবাজার পশ্চিমপাড়া ঢাকাইয়া কলোনী,পোট্রলপাম্ম এলাকা,স্বর্ণ টিলা, বিএফ আইডিসি টিলা, ফরেষ্ট এলাকা, নৌবাহিনী রোড এলাকা,নতুন রাস্তা আগর বাগান এলাকা, শিল্প এলাকা, জাকির হোসেন স্-মিল এলাকা, জেটিঘাট, প্রজেক্ট পুরাতন বাজার ও ব্রিকফিল্ড এলাকাসহ এ সকল ৩৬টি স্পটে প্রতিদিন চলছে ইয়াবা, গাঁজা ও পাহাড়ী মদের ব্যবসা।

গত দু’মাসে কাপ্তাই বিজিবি, কাপ্তাই থানা, পুলিশ ফাঁড়ি গোপন সংবাদের ভিত্তিতে বেশ কিছু ইয়াবা আটক করে । এবং তাঁদের ভ্রাম্যমান আদালতে সোপর্দ করার পর সাজা দেওয়া হয়েছে। এদিকে কাপ্তাই বিজিবি গতমাসে চন্দ্রঘোনা বড়খোলা পাড়া অভিযান চালিয়ে ১৩০ লিটার চোলাইমদ উদ্ধার করে। কাপ্তাই থানার বিভিন্ন কর্মকর্তা অভিযান চালিয়ে গত দুমাসে বিপুল পরিমাণ চোলাই মদ ও ইয়াবা উদ্ধার করেছে বলে জানা যায়। এদিকে কাপ্তাই পুলিশ ফাঁড়ির ইনচার্জ গত দুমাসে অভিযান চালিয়ে ৫-৭ জনকে ইয়াবা ও মাদক সেবন কারীদের ভ্রাম্যমাণ আদালতে এক বছর, ছয়মাস ও এক মাস করে করাদন্ড দিয়েছে বলে এসআই কামরুল উল্লেক করেন।

কাপ্তাই এলাকার উপরোক্ত স্পর্টগুলোতে প্রতি দিন-রাত চলছে মাদক ক্রয়-বিক্রয়। অনেক সচেতন অভিভাবক তাঁদের স্কুল-কলেজ পড়ুয়া ছেলেদের নিয়ে দুশ্চিন্তায় দিন কাটছে। এ নেশার জগৎ হতে কীভাবে ছেলেদের বাঁচানো যায়। ইতিমধ্যে নেশায় আশক্ত হয়ে বিপথে যাওয়ার দরুন অভিভাক ২ জনকে পুলিশের মাধ্যমে অভিভাকগণ জেলে দিয়েছে।

গত কিছুদিন পূর্বে  চন্দ্রঘোনা ফেরিঘাট হতে সিএনজি এক চালককে ইয়াবাসহ আটক করে আইনশৃঙ্খলা বাহিনী, পরে রাতে রহস্যজনক কারণে ছেড়ে দেওয়ার অভিযোগ পাওয়া যায়। কাপ্তাইয়ে ১৯ জুলাই এক মাদক ব্যবসায়ী ইয়াবা ও গাঁজা নিয়ে আসার পথে অন্য আরেক মাদক চক্রের লোক আগর বাগান নিয়ে গিয়ে সিএনজি  চালক এবং ঐ মাদক ব্যবসায়ীকে মারধর করে টাকা ও ইয়াবা নিয়ে নেওয়ার ঘটনা ঘটে। এদিকে কাপ্তাই উপজেলা ছাত্রলীগ সভাপতি নুর উদ্দিন সুমন বলেন,যে হারে ইয়াবা, গাঁজা আর মদের নেশায় যুব সমাজ, ছাত্ররা ধবংস হচ্ছে এর কোনো বিহিত ব্যবস্থা না নিলে পরে রোধ করা কঠিন হয়ে যাবে।

ছাত্রলীগ সভাপতি আরও বলেন, আমরা আর সহজে পুলিশের নিকট দেব না নেশাখোরদের ধরে সাজা দিয়ে মাদক দ্রব্য জনগণের সামনে ধবংস করে ফেলা হবে বলে উল্লেখ করেন। গত (বৃহস্পতিবর) রাতে নতুনবাজার পশ্চিম পাড়া এলাকায় বাদশা নামের এক ইয়াবা সেনবকারীকে হাতে-নাতে আটক করে। পরে সাজা দিয়ে ছেড়ে দেওয়া হয়। তিনি আরও উল্লেখ করেন, কাপ্তাইয়ে একজন মাদক সম্রাট রয়েছে, সে গোপনে থেকে এ ব্যবসা করছে। প্রশাসন তাঁর নাম জানলেও রহস্যজনক কারণে আটক করছে না।

পুলিশ প্রশাসন এ ব্যাপার আরো দায়িত্ববান হলে মাদক নির্মূল করা সহজ হবে বলে এলাকার সচেতন মহল মনে করেন। না হয় অচিরেই যুবসমাজ ধবংস হবে বলে তারা মত প্রকাশ করেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন