কাপ্তাই হ্রদে ১ মে থেকে মাছ ধরা নিষিদ্ধ

fec-image

কাপ্তাই হ্রদের মাছের সুষ্ঠু প্রজনন ও বংশবৃদ্ধির জন্য প্রতি বছরের মতো এবারও ১ মে থেকে ৩১ জুলাই পর্যন্ত তিন মাস সব ধরণে মাছ শিকার, বাজারজাতকরণ এবং পরিবহণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে জেলা প্রশাসন। এ তিন মাস লেকের কোনো প্রকার মাছ ধরতে পারবেনা জেলারা।

বৃহস্পতিবার (২১ এপ্রিল) সকালে রাঙামাটি জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ সময় রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমান বলেন, ‘কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের প্রাকৃতিক প্রজনন ও বংশ বৃদ্ধির লক্ষে এ নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। নিষেধাজ্ঞার সময়ে মাছ আহরণের ওপর নির্ভরশীল প্রায় ২০ হাজার জেলেকে বিশেষ ভিজিএফ কার্ডের মাধ্যমে খাদ্যশস্য সহায়তা দেওয়া হবে। ভিজিএফ কার্ড ধারী জেলেদের ৪০ কেজি করে চাউল বরাদ্ধের জন্য মন্ত্রণালয়ে প্রস্তাবনা পাঠানো হবে। অবৈধ উপায়ে মাছ আহরণ, পরিবহন ও বাজারজাতকরণ বন্ধ করতে নিয়মিত মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।

জেলা প্রশাসক আরও বলেন, হ্রদের মৎস্য আহরণ বন্ধের সময় কোন প্রকারে কারেন্ট জাল, কাটা জাল, বেড় জাল, মশারী জাল, অনুমোদন বিহীন খাঁজ যুক্ত জাল, বর্শি দিয়ে মাছ আহরণ সম্পূর্ণ বন্ধ থাকবে। এর পাশাপাশি বরফ কলগুলোও বন্ধ থাকবে।

বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশন (বিএফডিসি) রাঙামাটি বিপণন কেন্দ্রের ব্যবস্থাপক লেফটেন্যান্ট কমান্ডার তৌহিদুল ইসলাম বলেন, ‘কাপ্তাই হ্রদে কার্প জাতীয় মাছের বংশবৃদ্ধি, অবমুক্ত করা পোনা মাছের বৃদ্ধি, মাছের প্রাকৃতিক প্রজনন নিশ্চিতকরণসহ হ্রদের প্রাকৃতিক পরিবেশ ঠিক রাখতে প্রতিবছর তিন মাস মাছ শিকার বন্ধ রাখা হয়। মাছের উৎপাদন বাড়াতে হ্রদে কার্প জাতীয় মাছের পোনা অবমুক্ত করে থাকে বিএফডিসি।

এ সময় রাঙামাটি জেলা প্রশাসক মোহাম্মদ মিজানুর রহমানের সভাপতিত্বে উপস্থিত ছিলেন, বিএফডিসি’র রাঙামাটি বিপণন কেন্দ্রের ব্যবস্থাপক লেফটেন্যান্ট কমান্ডার তৌহিদুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এসএম ফেরদৌস ইসলাম, জেলা মৎস্য কর্মকর্তা শ্রীবাস চন্দ্র চন্দ্র, পুলিশ পরিদর্শক ইরফানুর রহমান, মৎস্য গবেষণা ইন্সটিটিউট এর গবেষক ড. আজহার আলী, রাঙামাটি প্রেস ক্লাব সাধারণ সম্পাদক আনোয়ার আল-হকসহ মাছ ব্যবসায়ীসহ অন্যান্যরাও উপস্থিত ছিলেন।

কাপ্তাই হ্রদের মাছ অত্যন্ত সুস্বাদু হওয়ায় সারাদেশের এর চাহিদা বেশি থাকে। পুঁটি, কাঁটা চান্দা, ঢোলা, চাপিলা, রবি চাপিলা, বেলে, বাটা টেংরা, কাচকি, রুই, মৃগেল, পাঙ্গাস, তেলাপিয়া, আইড়, বড় চিতল, মলা, পাবদাসহ আরো নানান প্রজাতির মাছ পাওয়া যায় এই হ্রদে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন