৩৮৭টি ইভিএম, কারিগরি টিমের সদস্য ১৭ জন

কুতুবদিয়ায় উপজেলা নির্বাচন কাল

fec-image

৫ বাহিনীর কড়া নিরাপত্তার মধ্য দিয়ে বুধবার (৮ মে) কক্সবাজারের কুতুবদিয়া উপজেলা নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। প্রথম ধাপের নির্বাচন সুষ্ঠ ও অবাধ গ্রহণের লক্ষ্যে টহল টিমসহ প্রতিটি কেন্দ্রেই থাকবে কঠোর নিরাপত্তার ব্যবস্থা।

উপজেলা নির্বাচন অফিস সূত্র জানায়, উপজেলার ৩৭টি ভোট কেন্দ্রে পর্যাপ্ত নিরাপত্তা বাহিনী দায়িত্ব পালন করবেন। উপজেলায় প্রথমবারের মত কোন নির্বাচনে র‌্যাব সদস্য আনা হয়েছে। র‌্যাবের ২টি টিম সহ কোস্টগার্ড, পুলিশ ও আনসার, গ্রাম পুলিশ সদস্য থাকছেন নির্বাচনে।

৬টি ইউনিয়নে ৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট, একজন সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট ও একজন এডিসি দায়িত্বে থাকবেন বলে জানা গেছে।

উপজেলায় প্রথমবারের মত ইভিএম এ ভোট নেয়া হচ্ছে। ৩৭টি কেন্দ্রে ২৫৮টি বুথের জন্য আনা হয়েছে ৩৮৭টি ইভিএম মেশিন। মেশিনগুলো স্থাপনে এসেছেন ১৭ জন কারিগরি ইঞ্জিনিয়ার। ভোট চলমান অবস্থায় কোন ত্রুটি দেখা দিলে তাৎক্ষণিক অতিরিক্ত মেশিন রিপ্লেস বা মেরামতে কাজ করবেন তারা।

নির্বাচন অফিস ভোট গ্রহণে প্রিসাইটিং অফিসার, সহকারী প্রিসাইটিং অফিসার ও পলিং অফিসারদের ইভিএম পরিচালনায় প্রশিক্ষণ দিলেও ভোটারদের জন্য কোন প্রশিক্ষনের ব্যবস্থা নেয়নি। ফলে বয়স্ক নারী, পুরুষ কিংবা অশিক্ষত ভোটারগণ ভোট প্রদানে আগ্রহ থাকলেও সঠিকভাবে প্রয়োগ করতে পারবেন কি না তা নিয়ে রয়েছে যথেষ্ট সন্দেহ।

কুতুবদিয়া উপজেলায় মোট প্রার্থী ৮ জন। চেয়ারম্যান পদে এডভোকেট ফরিদুল ইসলাম চৌধুরী মোটরসাইকেল), ব্যারিস্টার মোহাম্মদ হানিফ বিন কাশেম (ঘোড়া) ও আছহাব উদ্দিন কুতুবী (আনারস)। ভাইস চেয়ারম্যান পদে আকবর খাঁন (উড়োজাহাজ), জুনাইদুল হক (চশমা) ও ফরিদ উদ্দিন তালুকদার (বই) এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে হাছিনা আক্তার বিউটি (কলসী) ও ছৈয়দা মেহেরুন্নেছা (ফুটবল) প্রতীকে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

উপজেলার ৬ ইউনিয়নে মোট ভোটার রয়েছে ৯৭ হাজার ১৭০ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৫১ হাজার ৫৬৯ জন ও মহিলা ভোটার রয়েছে ৪৫ হাজার ৬০১ জন।

উপজেলা নির্বাচন অফিসার ও সহকারি রির্টানিং অফিসার মো. নুরুল ইসলাম বলেন, নির্বাচনে অন্তত ৪-৫টি বাহিনীর সদস্যরা দায়িত্ব পালন করবেন। নির্বাহী ম্যাজিস্ট্রেট, সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেটও স্ট্রাইকিং ফোর্স নিয়ে সদা প্রস্তুত থাকবেন। ভোটারগণ নির্ভয়ে ভোটকেন্দ্রে গিয়ে ভোট প্রয়োগ করবেন বলে তিনি জানান।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: উপজেলা পরিষদ নির্বাচন
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন