ক্যাম্পের বাইরে থেকে আরও শতাধিক রোহিঙ্গা আটক

fec-image

কক্সবাজারের উখিয়ায় ক্যাম্প থেকে ‘ছড়িয়ে পড়া ঠেকাতে’ যৌথ অভিযানে শতাধিক রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ।

উখিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী জানান, মঙ্গলবার সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শহীদ এটিএম জাফর আলম আরাকান সড়কের (কক্সবাজার-টেকনাফ সড়ক) উখিয়া ডিগ্রি কলেজ গেইট এলাকায় এ অভিযান চালানো হয়।

আটকদের মধ্যে ৪০ জনের বেশি রোহিঙ্গাকে ঘটনাস্থল থেকে ক্যাম্পে ফেরত পাঠানো হলেও ৬১ জনকে থানায় আনা হয়েছে বলে জানিয়েছে পুলিশ।

এর আগে সোমবার ৫৫ জন, রোববার ২৯ জন ও শনিবার ২৯ জন রোহিঙ্গাকে আটক করেছিল পুলিশ।

শেখ মোহাম্মদ আলী বলেন, রোহিঙ্গাদের ক্যাম্প ছেড়ে বাইরে আসা ঠেকাতে পুলিশ কঠোর নজরদারি অব্যাহত রেখেছে। অনেক রোহিঙ্গা অনুমতি ছাড়াই ক্যাম্পের নিরাপত্তা কর্মীদের চোখ কৌশলে ফাঁকি গিয়ে বাইরে বেরিয়ে আসছে। পরে তারা সুবিধাজনক সময়ে গন্তব্যে রওনা দেয়। এসব রোহিঙ্গাদের ছড়িয়ে পড়া ঠেকাতে গত ১৬ সেপ্টেম্বর থেকে পুলিশ বিশেষ অভিযান শুরু করে।

মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত উখিয়া ডিগ্রি কলেজ গেইট এলাকায় পুলিশ ও এপিবিএন যৌথ অভিযান চালায়। এতে বিভিন্ন যানবাহনে তল্লাশি চালিয়ে অনুমতি ছাড়া ক্যাম্পের বাইরে আসা শতাধিক রোহিঙ্গাকে আটক করা হয়েছে।

আটকরা ক্যাম্প ছেড়ে বাইরের আসার জন্য একেকজন একেক তথ্য দিয়েছেন। এদের কেউ ক্যাম্পের বাইরে থাকা আত্মীয়ের বাড়ি বেড়াতে, কেউ কাজের জন্য, আবার কেউ চিকিৎসা ও প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে।

ওসি বলেন, আটকদের মধ্যে ৪০ জনের বেশি রোহিঙ্গাকে ঘটনাস্থল থেকে ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে। এছাড়া ৬১ জনকে থানায় আনা হয়েছে। এদেরকে জিজ্ঞাসাবাদের পাশাপাশি তাদের মধ্যে কারও বিরুদ্ধে অপরাধে জড়িত থাকার অভিযোগ আছে কিনা পুলিশ তা খতিয়ে দেখছে।

আটকদের জিজ্ঞাসাবাদ শেষে স্ব-স্ব রোহিঙ্গা ক্যাম্প ইনচার্জের কাছে হস্তান্তর করা হবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: আটক, রোহিঙ্গা
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন