খাগড়াছড়িতে ভূমি বিরোধের জেরে প্রতিপক্ষের বাগানের গাছ কর্তন

নিজস্ব প্রতিনিধি:

খাগড়াছড়িতে ভূমি বিরোধের জেরে সোবহান হাওলাদার ও মাহবুবুল হক সেলিম নামে দু’ব্যক্তির মালিকানাধীন একটি বাগানের প্রায় দেড় হাজার ফলদ গাছ কেটে ফেলেছে দুর্বৃত্তরা। গত শনিবার খাগড়াছড়ি জেলা সদরের ভূয়াছড়ি ইউনিয়নের মধ্য বেতছড়ি এলাকায় এ ঘটনা ঘটে।

সোমবার সকালে সরেজমিনে গিয়ে দেখা যায় বাগানের ছয়-সাত মাস বয়সি কমলা, আম্রপলি, ও লিচুর প্রায় দেড় হাজার চারা কাটা অবস্থায় দেখা গেছে।
বাগান মালিক সোবহান হাওলাদার ও মাহবুবুল হক সেলিম অভিযোগ করে বলেন, ভূমি বিরোধের জের ধরে গত শনিবার প্রতিপক্ষ মোস্তফা কামাল নামে স্থানীয় এক ব্যক্তি বাগানের গাছগুলো কেটে ফেলেছে।

বাগানের পাহরাদার মো. মোস্তফা ও আব্দুল লতিফের সাথে কথা হলে তারা বলেন, ঈদের দিন ও ঈদের পরের দিন তারা বাগানে ছিলেন না । এই সুযোগে কে বা কারা বাগানে তান্ডব চালিয়ে প্রায় সবগুলো গাছই কেটে ফেলেছে। তারা শনিবার দুপুরে বাগানে গাছ কাটা দেখে মালিককে বিষয়টি জানায়।

বাগান মালিক সোবহান হাওলাদার ও মাহবুবুল হক সেলিম জানান, চলতি বছরের এপ্রিল মাসে পাহাড়ি টিলায় ১১ একর জায়গার উপর কমলা, আম্রপলি, ও লিচুর ১ হাজার ৬শ’ চারা গাছ রোপণ করেন। গাছের চারা, শ্রমিকের বেতন ও আনুষাঙ্গিক অন্যান্য খরচ মিলিয়ে তাদের প্রায় তিন লাখ টাকার মতো ব্যয় হয়েছে। তারা অভিযোগ করে বলেন, বাগানের ১ হাজার ৬শ’ চারার মধ্যে প্রায় দেড় হাজার চারাই কেটে ফেলেছে।

এদিকে অভিযুক্ত মোস্তফা কামাল নামে স্থানীয় এক ব্যক্তির সাথে ঐ দু’বাগান মালিকের ভূমিসংক্রান্ত বিরোধ নিয়ে একটি মামলা চলছে। বাগান মালিকদের অভিযোগের ব্যাপারে মোস্তফা কামালকে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, ‘আমার সাথে অন্য একটি ভূমি নিয়ে বিরোধ চলছে কিন্তু এ ঘটনার সাথে আমি কোনভাবেই জড়িত নই।’

স্থানীয় ইউপি সদস্য শাহজাহান ফরাজীর সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘বাগানের গাছ কাটার বিষয়টি আমাকে মৌখিকভাবে জানানো হয়েছে কিন্তু কোন লিখিত কোন অভিযোগ পাইনি। লিখিত অভিযোগ পেলে স্থানীয় গণ্যমান্য ব্যক্তিদের নিয়ে বিষয়টি সমাধানের চেষ্টা করবো।’

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন