খাগড়াছড়িতে ত্রিমুখী সংঘর্ষে ২ সাংবাদিকসহ ৩৫ জন আহত, ৬জন গুলিবিদ্ধ

Khagrachhari AL BNP Clash Photo (01) 05.01.2015

নিজস্ব প্রতিনিধি ॥

খাগড়াছড়িতে ছাত্রলীগ-ছাত্রদলের পাল্টাপাল্টি কর্মসূচি’কে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটেছে। বিএনপি, আওয়ামীলীগ ও পুলিশের মধ্যে ত্রিমুখি সংঘর্ষে ২ সাংবাদিকসহ উভয়পক্ষের ৩৫ জন আহত হয়েছে। গুলিবিদ্ধ হয়েছে উভয়পক্ষের ৬ জন।

শহরের মাষ্টারপাড়া, ভাংগাব্রিজ, পেঙ্গুইন মোড় এলাকায় থেমে থেমে ঘন্টা ব্যাপী এ সংঘর্ষ চলে। পুলিশ ৪৭ রাউন্ড শর্টগানের গুলি ও লাঠিচার্জ করে পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা চালায়। শহরে দুই ম্যাজিষ্ট্রেটসহ ১ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। আওয়ামীলীগ ও পুলিশী হামলার প্রতিবাদে মঙ্গলবার খাগড়াছড়ি জেলায় সকাল-সন্ধ্যা সড়ক অবরোধ ডেকেছে জেলা বিএনপি।

সোমবার সকাল ১১টার দিকে খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র আবু ইউসুফ চৌধুরীর নেতৃত্বে জেলা সদরের কলাবাগান এলাকা থেকে বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতা-কর্মীরা কালো পতাকা মিছিল বের করে। মিছিলটি আদালত সড়ক ধরেকালো পতাকা বিএনপি মিছিল নিয়ে শাপলা চত্বরের দিকে যেতে চাইলে পেঙ্গুইন মোড় এলাকায় পুলিশ বাধা দেয়।

এসময় শাপলা চত্বরে অবস্থান নেয়া আওয়ামীলীগ কর্মীরা ধাওয়া দিয়ে পুলিশী ঘেরাও এর মধ্যে ইটপাটকেল নিক্ষেপ শুরু করলে সংঘর্ষ বেধে যায়। বিএনপি কর্মীরা লাঠিসোটা, ইটপাটকেল ও ককটেল দিয়ে তার জবার দেয়। চলে ধাওয়া পাল্টা ধাওয়া। এ সময় উভয় পক্ষ বৃষ্টির মত ইট পাটকেল নিক্ষেপ করতে থাকে। সংঘর্ষ চলাকালে বেশ কয়েকটি মটরসাইকেল, দোকানপাট ও জীপ ভাংচুর করা হয়। এক পর্যায়ে পুলিশের গুলির মুখে বিএনপি কর্মীরা পিছু হটে। বর্তমানে বিএনপির নেতাকর্মীরা কলাবাগান সহ জেলার বিভিন্ন স্থানে অবরুদ্ধ আছে বলে বিএনপি সংশ্লিষ্ট একাধিক সুত্র দাবী করেছে।

খাগড়াছড়ি জেলা বিএনপির সাধারণ সম্পাদক ও মাটিরাঙ্গা পৌরসভার মেয়র আবু ইউসুফ চৌধুরী দাবী করেছে, পুলিশের ছত্রছায়ায় আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগের হামলায় তাদের ৩জন গুলিবিদ্ধসহ ২৫জন আহত হয়েছে। এছাড়াও পুলিশ তাদের শান্তিপূর্ণ মিছিলে বিনা উস্কানিতে রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করেছে বলেও বিএনপি দাবী করে। অন্যদিকে ছাত্রলীগ ও যুবলীগের অনন্ত ১০জন আহত হয়েছে বলে নেতাকর্মীরা দাবী করেছে।

খাগড়াছড়ির অতিরিক্ত পুলিশ সুপার এনায়েত হোসেন মান্না জানান, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে শহরের বিভিন্ন পয়েন্টে পুলিশ ৪৭ রাউন্ড টিয়ারশেল ও রাবার বুলেট নিক্ষেপ করেছে।

সংঘর্ষের কারণে প্রায় ১ ঘন্টা ধরে খাগড়াছড়ি শহরে যান চলাচল বন্ধ থাকে। জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াহিদুজ্জামান জানান, শহরে ১ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন