খাগড়াছড়িতে নিজেদের খাবার বাঁচিয়ে অসহায়দের মাঝে সেনাবাহিনীর ত্রাণ বিতরণ

fec-image

আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত খাগড়াছড়ি ও গুইমারা রিজিয়নের সেনাবাহিনীর সেনা সদস্যরা নিজেদের খাবার বাঁচিয়ে প্রত্যন্ত দুর্গম পল্লীতে গরিব, দুস্থ ও অনাহারে থাকা কর্মহীন মানুষের ঘরে ঘরে খাদ্য সামগ্রী নিয়ে পাহাড় থেকে পাহাড়ে ছুটে যাচ্ছে।

শহর থেকে দুর্গম পাহাড়ি এলাকায় করোনাভাইরাস সংক্রমণ এড়াতে সামাজিক দুরত্ব নিশ্চিত করা, সচেতনতামূলক প্রচারণা, জীবাণুনাশক পানি ছিটানো, স্বাস্থ্য বিভাগের সাথে করোনাভাইরাস সংক্রমণ প্রস্তুতি নিয়মিত সভা ও দুর্গম এলাকায় চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছেন। সেনাবাহিনীর সদস্যের এমন জনবান্ধব কর্মে স্বস্তি ফিরেছে পাহাড়ি অঞ্চলের কর্মহীন ও হত-দরিদ্র হাজারো মানুষের।

করোনাভাইরাস সংক্রমণ এড়াতে সামাজিক দুরত্ব রক্ষা করতে সারা দেশের মতো খাগড়াছড়িবাসীর জীবন-যাত্রাও অনেকটা স্থবির। ফলে হাজারো মানুষ কর্মহীন হয়ে পড়েছে।

দুর্গম পাহাড়ি অনেক এলাকায় সরকারি ত্রাণ পৌাছানো সম্ভব হচ্ছে না। ফলে দুর্গম পাহাড়ি এলাকাগুলোতে খাদ্যাভাব দেখা দিয়েছে। খাগড়াছড়ি ও গুইমারা রিজিয়নের সেনাবাহিনীর সদস্যরা নিজেদের জন্য বরাদ্দ খাবার বাঁচিয়ে দুর্গম সে সব এলাকার মানুষের পাশে দাঁড়িয়েছেন।

পৌছে দিচ্ছেন চাল, লবণ, ডাল, আটা, সুজি, তৈল ও শিশু খাদ্য বিস্কুট। যা খেয়ে এ দু:সময়ে বেঁচে থাকার স্বপ্ন দেখছেন অসহায় এ মানুষগুলো।

সেনাবাহিনীর কর্মকর্তারা জানান, দুর্গম পাহাড়ি এলাকাগুলোতে যেখানে সরকারি ত্রাণ যাচ্ছে না এমন এলাকাগুলোতে নিজেদের রেশন সামগ্রীর কিছু অংশ বাঁচিয়ে চেষ্টা করছেন হতদরিদ্র ও কর্মহীন হয়ে পড়া মানুষগুলোর পাশে দাঁড়াতে। করোনা পরিস্থিতি মোকাবেলাসহ যে কোন দূর্যোগে সেনাবাহিনী তাদের কার্যক্রম অব্যাহত রাখবে।

খাগড়াছড়ি সেনা রিজিয়নের সদর জোন কমান্ডার লে. কর্নেল  জাহিদুল ইসলাম বলেন, আমরা বিবেকের তাড়নায় নিজেদের সৈনিকদের জন্য সরকারের বরাদ্দ খাবার বাঁচিয়ে দুর্গম পাহাড়ে বসবাসকারী মানুষের ঘরে ঘরে খাবার পৌঁছে দিচ্ছি।

খাগড়াছড়ির গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ শাহরিয়ার জামান, সেনাবাহিনী পাহাড়ের আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিয়োজিত। সরকারের আহ্বানে সাড়া দিয়ে করোনাভাইরাস সংক্রামণ প্রতিরোধের পাশাপশি বাংলাদেশ সেনাবাহিনীর চট্টগ্রাম ২৪ পদাতিক ডিভিশন জিওসির পক্ষ থেকে খাগড়াছড়ির প্রত্যন্ত অঞ্চলে যেখানে সরকারের ত্রাণ পৌঁছে না এমন এলাকায় হত-দরিদ্র ও কর্মহীন মানুষের ঘরে ঘরে ত্রাণ পৌঁছে দেওয়ার চেষ্টা করছি।

পাশাপাশি সনাবাহিনী পার্বত্যাঞ্চলের আইন-শৃঙ্খলা রক্ষার পাশাপাশি শিক্ষা ও চিকিৎসাসহ আত্মমানবতার সেবায় নিজেদের নিয়োজিত রেখেছে। এ উদোগ অব্যাহত থাকবে।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: করোনাভাইরাস, পাহাড়ি এলাকা, সেনাবাহিনী
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন