খাগড়াছড়িতে প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের পাঠ্যপুস্তক ছাড়াই বই উৎসব

fec-image

শেষ পর্যন্ত শঙ্কায় সত্য হলো পাহাড়ি জেলা খাগড়াছড়িতে। নতুন বছরের প্রথম দিনে কাঙিক্ষত পাঠ্যপুস্তক পায়নি সব শ্রেণির শিক্ষার্থীরা। সকাল থেকে জেলার ৭শ ৬টি সরকারি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় ও ১শ ২৩টি মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে এক যোগে বই বিতরণ উৎসব শুরু হয়।

খাগড়াছড়ি সদরের ঠাকুরছড়া উচ্চ বিদ্যালয় মাঠে প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় শিক্ষার্থীদের বই উৎসবে প্রধান অতিথি ছিলেন পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু। এ সময় বীর মুক্তিযোদ্ধা রণ বিক্রম ত্রিপুরা, জেলা পরিষদ সদস্য কল্যাণ মিত্র বড়ুয়া ও জেলা শিক্ষা কর্মকর্তা মো. সাহাব উদ্দিন সহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

বছরের প্রথম দিনে নতুন পাঠ্যপুস্তক পেয়ে উচ্ছ্বাসিত শিক্ষার্থীরা। তবে প্রাথমিকের প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীরা কোন পাঠ্যপুস্তক পায়নি। একই অবস্থা মাধ্যমিকের ষষ্ঠ শ্রেণিতেও।

শিক্ষা অফিসের তথ্য মতে, খাগড়াছড়িতে প্রাথমিক পর্যায়ের ১ লাখ ১৩ হাজার ২শ ৩২ জন শিক্ষার্থীর জন্য ৪ লাখ ৫৭ হাজার ৬শ ৯২টি পাঠ্যপুস্তকের চাহিদার বিপরীতে বই মিলেছে ১ লাখ ৭৪ হাজার ৬শ ৫৯টি। যা মোট চাহিদার ৩৮ শতাংশ। তবে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর মাতৃভাষায় শিক্ষা কার্যক্রমের জন্য শতভাগ পাঠ্যপুস্তক ও শিক্ষা উপকরণ পাওয়া গেছে। মাধ্যমিকে পাঠ্যপুস্তকের চাহিদা সাড়ে ৯ লাখ হলেও দাখিল ও কারিগরি শিক্ষা বোর্ডের ছাড়া অন্য মাধ্যমের পুরোপুরি পাঠ্যপুস্তক পাওয়া যায়নি।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, পাঠ্যপুস্তক, বই উৎসব
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন