খাগড়াছড়িতে বীর মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী পালিত

fec-image

খাগড়াছড়িতে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জেষ্ঠ্য পুত্র বীর মুক্তিযোদ্ধা শহীদ ক্যাপ্টেন শেখ কামালের ৭৩তম জন্মবার্ষিকী পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষে শুক্রবার (৫ আগস্ট) সকালে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগ সহযোগী সংগঠনের উদ্যোগে সকালে দলীয় কার্যালয়ে দোয়া ও মিলাদ মাহফিল, বিশেষ প্রার্থনা, দলীয় জাতীয় ও কালো পতাকা উত্তোলন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ কামালের প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ ও আলোচনা সভার আয়োজন করা হয়।

আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি রণ বিক্রম ত্রিপুরা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী অপু, জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি কল্যাণ মিত্র বড়ুয়া, পৌরসভার মেয়র ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. শানে আলম, জেলা পরিষদ সদস্য এডভোকেট আশুতোষ চাকমা, জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক চন্দন কুমার দে, উপ-দপ্তর সম্পাদক মো. নুরুল আজম, জেলা আওয়ামী লীগের ধর্ম বিষয়ক সম্পাদক নুরুল হোসেন চৌধুরী, যুব মহিলা লীগের জেলা শাখার সভাপতি বিউটি রানী ত্রিপুরা, সাধারণ সম্পাদক বিলকিস আক্তার প্রমুখ।

এছাড়াও জেলা ছাত্রলীগের সভাপতি উবিক মোহন ত্রিপুরা, জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি টিকো চাকমাসহ জেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

আলোচনা সভায় বক্তারা বলেন, বহুমাত্রিক অনন্য সৃষ্টিশীল প্রতিভার অধিকারী তারুণ্যের দীপ্ত প্রতীক ছিলেন শহীদ শেখ কামাল। ১৯৭১ সালের ২৫ মার্চ রাতে ধানমন্ডির ৩২ নম্বর সড়কের বাড়ি থেকে বের হয়ে তিনি সরাসরি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন। তিনি স্বাধীন বাংলাদেশে প্রথম ওয়ার কোর্সে প্রশিক্ষণপ্রাপ্ত হয়ে মুক্তিবাহিনীতে কমিশন লাভ করেন ও মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি জেনারেল ওসমানির এডিসি হিসেবে দায়িত্বপালন করেন। স্বাধীনতার পর শেখ কামাল সেনাবাহিনী থেকে অব্যাহতি নিয়ে লেখাপড়ায় মনোনিবেশ করেন। শৈশব থেকে ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলসহ বিভিন্ন খেলাধুলায় উৎসাহ ছিল তার।

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: খাগড়াছড়ি, জন্মবার্ষিকী, শেখ কামাল
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন