খাগড়াছড়িতে শ্রেষ্ঠত্ব অর্জন করলো মাটিরাঙ্গার মডেল পাইলট উচ্চ বিদ্যালয়

dibeting2

মুজিবুর রহমান ভুইয়া :
“বিজ্ঞান নির্ভরশীলতা সৃজনশীলতা নাশক” এ বিষয়ের পক্ষে যুক্তিতর্ক উপস্থাপনের মধ্য দিয়ে বাংলাদেশ ফ্রিডম ফাউন্ডেশন-দৈনিক সমকালের (বিএফএফ-সমকাল) জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতায় প্রথমবারের মতো অংশ নিয়ে শ্রেষ্ঠত্ব অর্জন করলো মাটিরাঙ্গা উপজেলার মাটিরাঙ্গা মডেল পাইলট উচ্চ বিদ্যালয়।

খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয় মিলনায়তনে শনিবার দিনব্যাপী উৎসবমুখর পরিবেশে অনুষ্ঠিত বিএফএফ-সমকাল জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতায় রানার্সআপ হয়েছে জেলা সদরের নারী শিক্ষা প্রতিষ্ঠান খাগড়াছড়ি সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়। প্রতিযোগিতায় শ্রেষ্ঠ বক্তার স্বীকৃতি লাভ করে মাটিরাঙ্গা মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ের বিতার্কিক টিটিকা ত্রিপুরা।

এছাড়াও (বিএফএফ-সমকাল) জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতায় অংশ গ্রহণ করে বিতর্কের ঝড় তুলে খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়, পেরাছড়া উচ্চ বিদ্যালয়, শান্তিপুর উচ্চ বিদ্যালয়, ঠাকুরছড়া উচ্চ বিদ্যালয়, ছোট মেরুং উচ্চ বিদ্যালয় ও টিউফা আইডিয়াল উচ্চ বিদ্যালয়ের ক্ষুদে বিতার্কিকরা।

মাটিরাঙ্গা ডিবেটিং ক্লাব‘র সভাপতি মুজিবুর রহমান ভুইয়া‘র চমকপ্রদ উপস্থাপনার মধ্য দিয়ে সকাল ১০ টা থেকে বিকেল ২টা পর্যন্ত জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতা প্রাণবন্ত হয়ে উঠে।

মাটিরাঙ্গার শান্তিপুর উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক মো: রফিকুল ইসলাম, সহ-শিক্ষক মো: মফিজুল ইসলাম ভুইয়া, ঠাকুরছড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক বিম্ভীষার খীসা, ঠাকুরছড়া উচ্চ বিদ্যালয়ের সহ-শিক্ষক কাঞ্চন চৌধুরী, শিক্ষক ও সংস্কৃতিকর্মী প্রতিভা ত্রিপুরা, খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়ের সহ-শিক্ষক মোহাম্মদ ইউসুফ এবং টিউফা আইডিয়াল স্কুলের সহ-শিক্ষক জর্জ দর্শন চাকমা দিনব্যাপী বিতর্ক প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন। এর আগে সকালে প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়লে প্রধান শিক্ষক শ্রীলা তালুকদার।

debeting1খাগড়াছড়ি সরকারী উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক সুধীর কুমার সরকার‘র সভাপতিত্বে বিএফএফ-সমকাল জাতীয় স্কুল বিজ্ঞান বিতর্ক প্রতিযোগিতার সনদপত্র ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো: রফিকুল আলম। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট সাংবাদিক তরুন কুমার ভট্টাচার্য, খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো: নুরুল আযম ও জাবারাং কল্যাণ সমিতি‘র নির্বাহী পরিচালক কবি, সাহিত্যিক মথুরা বিকাশ ত্রিপুরা। এতে স্বাগত বক্তব্য রাখেন দৈনিক সমকাল‘র খাগড়াছড়ি প্রতিনিধি প্রদীপ চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো: রফিকুল আলম বলেন, সময়োপযোগী বিষয়ভিত্তিক বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে শিক্ষার্থীরা আরো বেশি দক্ষ হয়ে গড়ে ওঠার সুযোগ পাবে। শিক্ষার্থীদের মেধা বিকাশে এ ধরণের প্রতিযোগিতায় অংশ নেয়ার প্রতি গুরত্বারোপ করে তিনি বলেন, বিতর্ক প্রতিযোগিতার মাধ্যমে দুর্লভ নেতৃত্ব প্রতিষ্ঠিত হয়। ভবিষ্যত নেতৃত্ব প্রতিষ্ঠার জন্য বিতর্কের বিকল্প নেই উল্লেখ করে তিনি বলেন, বিতর্ককে আরো এগিয়ে নিতে হবে। তিনি বিতার্কিকদের আলোকিত সৈনিক হিসেবে উল্লেখ করে খাগড়াছড়িতে খুব শীঘ্রই ‘পৌর বিতর্ক উৎসব’ আয়োজনের ঘোষণা দেন।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন