খাগড়াছড়িতে ১৪৪ প্রত্যাহার: সমাবেশের অনুমতি পেল বিএনপি: বিজিবি মোতায়েন

 BGB & Police in khagrachari town

মুজিবুর রহমান ভুইয়া / মো: আবুল কাশেম :

 অবশেষে বিএনপি’র অনঢ় অবস্থানের কারণে শুক্রবার দুপুর বারোটার পর ১৪৪ ধারা প্রত্যাহার করে প্রধান বিরোধী দলকে জেলা সদরের চেঙ্গী স্কোয়ারে সমাবেশ করার অনুমতি দিয়েছে প্রশাসন। অপর দিকে জেলা আওয়ামী লীগকে পৌর শাপলা চত্বরের মুক্তমঞ্চে সমাবেশ করার প্রস্তাব দেওয়া হয়েছে। খাগড়াছড়ি জেলা প্রশাসক মো: মাসুদ করিম বিষয়টি নিশ্চিত করেছেন ।

এর আগে ২৫ অক্টোবরের ডেটলাইনকে ঘিরে খাগড়াছড়িতে একই স্থানে ও একই সময় বিএনপি ও আওয়ামীলীগ পাল্টা-পাল্টি সমাবেশ আহবানকে কেন্দ্র করে উত্তেজনা দেখা দিলে বৃহস্পতিবার রাত ১২ টা থেকে শুক্রবার রাত ১২ টা পর্যন্ত খাগড়াছড়ি পৌর এলাকায় ১৪৪ ধারা জারি করেন জেলা প্রশাসন। এরই মধ্যে বিএনপি’র সমাবেশের আশেপাশে সতর্কাবস্থায় দুই প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।

 খাগড়াছড়ি জেলা বিএনপি  প্রশাসনের এই সিদ্ধান্তের  প্রতিবাদে বৃহস্পতিবার সন্ধ্যায় তাৎক্ষণিক প্রতিবাদ সভা ও সমাবেশ করে যে কোন মূল্যে আজ শুক্রবার  মুক্তমঞ্চের নির্ধারিত সমাবেশ করার ঘোষণা দেয়।

 এ বিষয়ে সাবেক সংসদ সদস্য ও খাগড়াছড়ি জেলা বিএনপির সভাপতি ওয়াদুদ ভূইয়া পার্বত্যনিউজকে বলেন, আমরা আগেই জেলা সদরের মুক্তমঞ্চে সমাবেশ ঘোষণা করেছি। সে হিসেবে নিয়মতান্ত্রিকভাবে প্রশাসনের কাছে আবেদনও করা হয়েছে। কিন্তু জনবিচ্ছিন্ন ও ফ্যাসিস্ট আওয়ামী লীগ আমাদের সমাবেশ পন্ড করার জন্য পাল্টা সমাবেশ ডেকে জটিলতা সৃষ্টি করেছে। শেষ মুহূর্তেও বিকল্প স্থানে সমাবেশের অনুমতি পাওয়াকে তিনি জনগণের বিজয় বলে দাবি করেন।

 এদিকে খাগড়াছড়ি জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক এস এম শফি ১৪৪ ধারা জারি ও পরে প্রত্যাহার করাকে জেলা প্রশাসনের নাটক উল্লেখ করে বলেন, আমরা দলীয় কার্যালয়ের সামনে অবস্থান করবো।

এদিকে ২৫ অক্টোবরের ডেটলাইনকে ঘিরে জেলার বিভিন্ন উপজেলার তৃণমূল পর্যায়ে দেখা দিয়েছে উদ্বেগ, উৎকন্ঠা আর আতঙ্ক। একদিকে দেশের প্রধান বিরোধী দল-বিএনপি সরকারের শেষ দিন হিসেবে রাজনীতির মাঠ দখলের চেষ্টা করছে আর অন্যদিকে বিরোধী দলকে রাজনীতির মাঠ ছেড়ে দিতে নারাজ শাসকদল আওয়ামীলীগও। আর তাই তারাও আটঘাট বেঁধে মাঠে থাকবে বলে প্রস্তুতি নিয়েছে। যেকোন ধরনের সংঘাতের আশঙ্কায় ভীত-সন্ত্রস্ত হয়ে পড়েছে শান্তিকামী জনগণ।

 এদিকে রাজনীতির মাঠ দখলে নিতে খাগড়াছড়ির মানিকছড়ি উপজেলা সদরে নির্ধারিত সমাবেশ করবে বিএনপি। এছাড়াও অন্যান্য উপজেলায় দলীয় অফিসে সভা সহ অবস্তান করবে বিএনপি। অন্যদিকে শাসকদল আওয়ামীলীগও দলীয় অফিসে সভা সহ অবস্তান করবে বলে দলীয় সুত্রে জানা গেছে।

আজকের পাল্টাপাল্টি সমাবেশকে ঘিরে খাগড়াছড়িতে ব্যবসায়ী থেকে শুরু করে সাধারণ মানুষের মধ্যে এখনও আতঙ্ক বিরাজ করছে। সকলের মধ্যে আলোচনা একটাই-  কি হতে যাচ্ছে, কোন দিকে মোড় নিতে পারে পাহাড়ের রাজনীতি । ভালোই ভালোই কাটবে কি আগামী দিনগুলো ? শেষ পর্যন্ত কি মানুষ স্বস্তির নি:শ্বাস ফেলতে পারবে।

 

Print Friendly, PDF & Email
ঘটনাপ্রবাহ: ১৪৪ ধারা, আওযামী লীগ, বিএনপি
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন